ইয়ালা পাহাড় অভিযানে যাচ্ছেন নতুন তিন অভিযাত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট বার্তাটোয়েন্টিফোর.কম বিরিশিরি থেকে | 2023-08-24 00:13:31

নেপালের ইয়ালা পাহাড় অভিযানে যাচ্ছে বাংলাদেশের তিন তরুণ অভিযাত্রী। আর এই অভিযানের আয়োজন করেছে 'রোপফোর আউটডোর এডুকেশন' নামক একটি সংগঠন।

শুক্রবার (১৫ নভেম্বর ) জাতীয় প্রেসক্লাবের আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংগঠনের প্রতিষ্ঠাতা এবং সভাপতি মারুফা হক।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, 'বাংলাদেশের তরুণ যুবকদের জন্য ২০১৮ সাল থেকে মিশন হিমালয় নামক একটি কার্যক্রমের আয়োজন করে আসছি আমরা। তার ধারাবাহিকতায় 'মিশন হিমালয়-২০১৯' এর আয়োজন। আমাদের এই আয়োজনে সহযোগিতা করছে বাংলাদেশ পর্যটন করপোরেশন। এছাড়াও আরও সহযোগিতা করছে লিভিং উইথ ফরেস্ট এবং দ্য ডেইলি স্টার।

মারুফা বলেন, 'কার্যক্রমের জন্য বাংলাদেশ পর্যটন করপোরেশন একটি অডিশনের আয়োজন করে। অডিশনে ৬৮ জন অভিযাত্রী অংশগ্রহণ করে। সেখান থেকে বাছাইকৃত ২৫ জনকে নিয়ে বাংলাদেশ বন বিভাগের অধীনে হাজারিখিল বন্যপ্রাণী অভয়ারণ্যে চার দিনব্যাপী 'অভিযানের প্রস্তুতিমূলক প্রশিক্ষণ' ক্যাম্পে অংশগ্রহণ করানো হয়। পরে বাংলাদেশ পর্যটন করপোরেশন আনুষ্ঠানিকভাবে সেখান থেকে তিনজনকে নেপালের ইয়ালা পাহাড় অভিযানের জন্য নির্বাচন করে। নির্বাচিত তিনজন হচ্ছেন— স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের শিক্ষার্থী আসাদুজ্জামান, আর্কিটেকচার হিবা শরাফ উদ্দিন এবং টেলিভিশন অনুষ্ঠান সঞ্চালক নীল এইচ জাহান।'

অনুষ্ঠান শেষে পর্বতারোহী প্রশিক্ষক মীর সামসুল আলম বাবু তরুণ অভিযাত্রীদের হাতে পতাকা হস্তান্তর করেন। এছাড়া এই অভিযানটির সম্পূর্ণ খরচ বহন করছে রোপফোর আউটডোর এডুকেশন।

এ সম্পর্কিত আরও খবর