থ্যালাসেমিয়া সচেতনতায় ময়মনসিংহে প্রীতি ফুটবল ম্যাচ

ময়মনসিংহ, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ময়মনসিংহ | 2023-08-31 12:09:42

রক্তদান ও থ্যালাসেমিয়া সচেতনতায় ময়মনসিংহে প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। ম্যাচে প্রতিদ্বন্দ্বিতা করে রক্তদাতাদের সংগঠন ব্রহ্মপুত্র ব্লাড কল্যাণ সোসাইটি ও ছাত্রকল্যাণমূলক সংগঠন ফুলপুর অনার্স স্টুডেন্টস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন।

শুক্রবার (১৫ নভেম্বর) বিকেলে নগরের উমেদ আলী মাঠে এ খেলার উদ্বোধন করেন ময়মনসিংহ সিটি করপোরেশনের মেয়র মো. ইকরামুল হক টিটু।

খেলায় প্রথমার্ধে ১-০ গোলে ব্রহ্মপুত্র ব্লাড কল্যাণ সোসাইটি এগিয়ে গেলেও দ্বিতীয়ার্ধে সেই গোল শোধ করে ফুলপুর অনার্স স্টুডেন্টস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন। পরে নির্ধারিত সময়ের মধ্যে আর কোনো দলই গোল দিতে না পারায় ১-১ গোলে ড্র নিয়ে মাঠ ছাড়তে হয় তাদের।

থ্যালাসেমিয়া রোগ নিয়ে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে ব্রহ্মপুত্র ব্লাড কল্যাণ সোসাইটির সভাপতি মমিনুর রহমান প্লাবন বলেন, ‘বাংলাদেশে প্রতি বছর ৭ হাজারেরও বেশি শিশু থ্যালাসেমিয়া নিয়ে জন্মগ্রহণ করে। থ্যালাসেমিয়া মূলত রক্তের একটি রোগ। রোগটি জিনগত হওয়ায় বংশ পরম্পরায় পরবর্তী প্রজন্মে অব্যাহত থাকতে পারে। থ্যালাসেমিয়া প্রতিরোধে প্রধান করণীয় হচ্ছে রোগ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি। যেহেতু এটি জিনগত একটি রোগ, সেহেতু বিয়ের আগে থ্যালাসেমিয়া জিন বহনকারী কিনা তা পরীক্ষা করার ব্যাপারে সবাইকে উৎসাহিত করতে হবে।’

এমন আয়োজনকে স্বাগত জানিয়ে ময়মনসিংহ সিটি করপোরেশনের মেয়র ইকরামুল হক টিটু বলেন, ‘তরুণ বা যুবসমাজকে সকল ধরনের সামাজিক অবক্ষয় থেকে দূরে রাখতে চাই। তরুণদের যদি এ ধরনের খেলাধুলা বা স্বেচ্ছাসেবার সঙ্গে সম্পৃক্ত করা যায়, তাহলে তাদের দ্বারা দেশ আরও ভালো কিছু পাবে। একই সঙ্গে সামাজিক অবক্ষয় মুক্ত সুখী-সমৃদ্ধ সোনার বাংলা গড়ে তুলা সম্ভব হবে।’

এ সম্পর্কিত আরও খবর