‘সৌদি থেকে আর কোন মরদেহ দেশে ফিরলে আন্দোলন’

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 10:33:28

বিপ্লবী নারী ফোরামের আহ্বায়ক আমেনা আক্তার বলেছেন, সৌদি থেকে আর কোন নির্যাতিত নারী শ্রমিকের মরদেহ দেশে ফিরলে তীব্র আন্দোলন শুরু করা হবে।

রোববার (১৭ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে প্রগতিশীল নারী সংগঠন আয়োজিত ‘সৌদি আরবে নারী শ্রমিক নির্যাতন, ধর্ষণ, হত্যা বন্ধ ও প্রবাসী নারী শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত’ করার দাবিতে এক মানববন্ধনে তিনি এ সব কথা বলেন।

তিনি বলেন সৌদি আরবে নারী গৃহ শ্রমিক নির্যাতন, ধর্ষণ, হত্যা, নিপীড়ন বন্ধ করতে পররাষ্ট্রমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করা হয়েছে।

প্রগতিশীল নারী সংগঠনের বক্তারা বলেন, সাম্প্রতিক সময়ে সৌদি আরবে নারী গৃহ শ্রমিকদের দুঃসহ জীবন ও লাশ হয়ে দেশে ফেরার ঘটনা দেশবাসীকে ভীষণভাবে উদ্বিগ্ন করেছে। এ বছর জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত সাড়ে ৮ মাসে ৮৫০ জন নারী সৌদি আরব থেকে দেশে এসেছে। আগস্ট মাসের এক দিনেই ১০৯ জন দেশে ফিরেছেন। এরা প্রায় প্রত্যেকেই শারীরিক, মানসিক ও যৌন নিপীড়নের শিকার।

বক্তারা আরও বলেন, শিক্ষাবঞ্চিত নারীরা ভাগ্যের চাকা ঘোরানোর আশায় বিদেশে যান কাজ করতে। কিন্তু পদে পদে তাদের ওপর নেমে আসে নির্যাতন। বিদেশে কাজ করতে যেয়ে লাশ হয়ে ফিরছেন অনেকেই। রেমিটেন্স পাঠানো এই শ্রমিকদের নিরাপত্তায় সরকার কোনো পদক্ষেপ নিচ্ছে না। এই সকল অনিয়ম ও দায়িত্ব অবহেলার বিচার যদি হত, তাহলে শত শত গৃহ শ্রমিকের লাশ হয়ে দেশে ফিরতে হত না।

আমরা চাই সরকার এ ব্যাপারে দ্রুত পদক্ষেপ নিবে।

এ সম্পর্কিত আরও খবর