‘প্রশ্ন ফাঁসের গুজবের বিরুদ্ধে কঠোর নজরদারি’

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-25 23:26:40

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার প্রশ্ন ফাঁসের গুজবের বিরুদ্ধে কঠোর নজরদারি রাখা হয়েছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব মোঃ আকরাম-আল হোসেন।

রোববার (১৭ নভেম্বর) প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরুর দিন রাজধানীর বেইলি রোডে ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ পরীক্ষা কেন্দ্র পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সচিব বলেন, সারাদেশের কোথাও কোন প্রশ্নপত্র ফাঁস হওয়ার খবর পাওয়া যায়নি। তবে গুজবের বিরুদ্ধে কঠোর নজরদারি রাখা হচ্ছে। আইনশৃঙ্খলা বাহিনীকে গুজবের বিরুদ্ধে সতর্ক ও আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হয়েছে।

এ সময় প্রাথমিক ও গণশিক্ষা সচিব মোঃ আকরাম -আল-হোসেন ও প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ড. এএফএম মনজুর কাদির উপস্থিত ছিলেন।

এ সময় প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন বলেন, সারাদেশে পরীক্ষা সুষ্ঠু, স্বচ্ছ ও স্বতঃস্ফূর্তভাবে অনুষ্ঠিত হচ্ছে। মন্ত্রণালয় ও অধিদফতরের কর্মকর্তাবৃন্দসহ মাঠ পর্যায়ের কর্মকর্তারা সারাদেশে পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেছেন। তাদের মাধ্যমে প্রতিটি মুহূর্তে পরীক্ষার খোঁজখবর নেওয়া হচ্ছে।

প্রতিমন্ত্রী ও সচিব পরে মতিঝিলে আইডিয়াল সরকারি প্রাথমিক বিদ্যালয় পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন।

উল্লেখ্য, সারাদেশে মোট ৭ হাজার ৪৭০টি কেন্দ্রে পরীক্ষা শুরু হয়েছে ।এর মধ্যে দেশের বাইরে রয়েছে ৮ টি দেশে ১২টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এবছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ২৫ লাখ ৫৩ হাজার, ২৬৭ জন ছাত্র-ছাত্রী অংশ নিচ্ছে, যার মধ্যে ছাত্র সংখ্যা ১১লাখ ৮১ হাজার ৩০০ জন ও ছাত্রী সংখ্যা ১৩ লাখ ৭১ হাজার ৯৬৭ জন। ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ৩ লাখ ৫০ হাজার ৩৭১ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে, যার মধ্যে ছাত্র সংখ্যা ১ লাখ ৮৭ হাজার ৮২ এবং ছাত্রী সংখ্যা ১লাখ ৬৩ হাজার ২৮৯ জন।

এ সম্পর্কিত আরও খবর