নতুন সড়ক আইনের প্রতিবাদে আট জেলায় বাস ধর্মঘট

বিবিধ, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-29 15:23:14

কোনো ধরনের ঘোষণা ছাড়াই অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটে গেছেন আট জেলার পরিবহন শ্রমিকরা। নতুন সড়ক আইনের প্রতিবাদে সোমবার (১৮ নভেম্বর) এই ধর্মঘট পালন করে তারা। এতে যাত্রীদের ভোগান্তি চরম আকার ধারণ করেছে।

দু'দফা সময় পেছানোর পর গতকাল রোববার থেকে নতুন সড়ক আইন প্রয়োগ শুরু হয়েছে। এর প্রতিবাদে খুলনা, সাতক্ষীরা, ঝিনাইদহ, নড়াইল, কুষ্টিয়া, মেহেরপুর ও রাজশাহীতে বাস চলাচল বন্ধ করে দিয়েছেন শ্রমিকরা। তবে গতকাল থেকেই যশোরে বাস চলাচল বন্ধ রয়েছে।

সোমবার কুষ্টিয়া থেকে ছাড়েনি কোনো বাস। কুষ্টিয়া থেকে ঢাকাগামী দূরপাল্লার পরিবহন কিছু কিছু চলাচল করলেও অধিকাংশ বন্ধ রয়েছে।

এ বিষয়ে কুষ্টিয়া মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি মাহাবুল ইসলাম বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, অধিকাংশ পরিবহন শ্রমিকদের লাইসেন্স নেই। তাছাড়া ফিটনেস নেই অনেক পরিবহনেরই। এ অবস্থায় মামলার ঝুঁকি নিয়ে পরিবহন চালানো সম্ভব নয়। এক প্রকার বাধ্য হয়েই স্বেচ্ছায় বাস চলাচল বন্ধ রেখেছে শ্রমিকরা।

মেহেরপুর থেকেও ছাড়েনি কোন বাস। জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মতিয়ার রহমান বলেন, সড়ক পরিবহন আইন ২০১৮ পাস হওয়ার পর থেকেই বাসের চালকরা চালক, হেলপার ও সুপারভাইজাররা আতঙ্কে রয়েছেন। আইনের বিভিন্ন ধারায় বড় ধরনের জরিমানা ও জেলের বিধান রাখা হয়েছে। যে কোনো শ্রমিক এই ধারায় সাজা পেতে পারেন। তাই শ্রমিকদের কোনভাবে বাস চালানোর বিষয়ে রাজি করা যাচ্ছে না।

খুলনা থেকেও আন্তজেলা বাস চলাচল বন্ধ রয়েছে। নতুন আইনের বিভিন্ন ধারায় সংশোধন দাবি করে সকল অপরাধে জামিনের বিধান রাখার দাবি তুলেছেন তারা।

সড়ক পরিবহন শ্রমিক লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শ্রমিক নেতা ইলিয়াস হোসেন সোহেল বার্তাটেয়েন্টিফোর.কমকে বলেন, খুলনা থেকে সব রুটের বাস চলাচল বন্ধ আছে। শ্রমিকদের দাবি না মানলে আমরা বাস ছাড়বো না।

রাজশাহী-নওগাঁয় সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে। এছাড়া জেলার ভেতরের বিভিন্ন গন্তব্যেও চলছে না বাস। রাজশাহী জেলা শ্রমিক ইউনিয়নের পক্ষ থেকে জানানো হয়, কিছু শ্রমিক ধর্মঘটে গেলেও অনেকে ধর্মঘটে নেই। এ ব্যাপারে আনুষ্ঠানিকভাবে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।  

এ সম্পর্কিত আরও খবর