সড়ক পরিবহন আইন, জেলায় জেলায় ধর্মঘট

বিবিধ, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-26 23:55:38

নতুন সড়ক পরিবহন আইন সংশোধনের দাবিতে দেশের বিভিন্ন জেলায় চলছে মোটর শ্রমিকদের পরিবহন ধর্মঘট। কোথাও ঘোষণা দিয়ে আবার কোথাও কোনো ধরনের পূর্বঘোষণা ছাড়াই পালিত হচ্ছে এই ধর্মঘট। শ্রমিকদের দাবি, নতুন আইন সংশোধনের পর এটি বাস্তবায়ন না করা পর্যন্ত এই ধর্মঘট চলবে।

ধর্মঘটের কারণে চরম ভোগান্তিতে পড়েছেন সাধারণ যাত্রীরা। অতিরিক্ত ভাড়া দিয়ে টেম্পো, ব্যাটারিচালিত বাইক, নছিমন দিয়ে গন্তব্যে পৌঁছানোর চেষ্টা করছেন তারা।

বরিশাল

সড়ক পরিবহনের নতুন আইন (২০১৮) সংশোধন করার দাবিতে বরিশালে শুরু হয়েছে অনির্দিষ্টকালের জন্য বাস ধর্মঘট ও কর্মবিরতি। মঙ্গলবার (১৯ নভেম্বর) সকাল ১০ টায় থেকে নগরীর নথুল্লাবাত কেন্দ্রীয় বাসটার্মিনালে ধর্মঘট ও কর্মবিরতি শুরু করে পরিবহন শ্রমিকেরা।

মো. শামিম নামে এক বাস চালক বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, সড়ক পরিবহনের নতুন আইনকে স্বাগত জানান তিনি। তবে এ আইনে চালকদের জরিমানা ও শাস্তি বেশি ঘোষণা করা হয়েছে। তাই এ জরিমানা ও শাস্তি কমানোরও দাবিতে এই ধর্মঘট ও কর্মবিরতি পালন করা হচ্ছে।

মাদারীপুর

মাদারীপুরে নতুন সড়ক পরিবহন আইন সংশোধনের দাবিতে পরিবহন চলাচল বন্ধ করে দিয়েছে চালক ও শ্রমিকরা। মঙ্গলবার (১৯ নভেম্বর) সকাল থেকে মাদারীপুরের অভ্যন্তরীণ সব রুটে বাস চলাচল বন্ধ করে দিয়েছেন চালকরা।

টার্মিনাল থেকে ছেড়ে যাচ্ছে না কোনো বাস

মেহেরপুর

দ্বিতীয় দিনের মত চলছে মেহেরপুর জেলার শ্রমিকদের বাস ধর্মঘট। সড়ক পরিবহন আইন সংশোধনের দাবিতে মোটর শ্রমিকরা সোমবার (১৮ নভেম্বর) সকাল থেকে বাস চলাচল বন্ধ করে দেয়। ফলে মেহেরপুর-চুয়াডাঙ্গা, মেহেরপুর-কুষ্টিয়া, মেহেরপুর-মুজিবনগর সড়কে লোকাল বাসসহ সকল প্রকার পরিবহন চলাচল বন্ধ রয়েছে।

মেহেরপুর মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মতিয়ার রহমান জানান, বাস না চালানোর সিদ্ধান্ত নিয়েছেন চালকরা। তারা সড়ক পরিবহন আইনের বেশ কিছু ধারা সংশোধন চান। এটা ইউনিয়নের কোনো সিদ্ধান্ত নয়।

নড়াইল

এদিকে দ্বিতীয় দিনের মত নড়াইলের অভ্যন্তরীণ সড়কগুলোতে যাত্রীবাহী বাস চলাচল বন্ধ থাকায় ভোগান্তিতে পড়েছে সাধারণ জনগণ। গতকাল নড়াইল-যশোর, নড়াইল-লোহাগড়াসহ অভ্যন্তরীণ পাঁচটি রুটে কোনো ঘোষণা ছাড়াই বাস চলাচল বন্ধ করে দেয় শ্রমিকরা। ফলে বিকল্প বাহন হিসেবে মহাসড়কে জীবনের ঝুঁকি নিয়ে যাত্রীদের বেছে নিতে হচ্ছে মোটরসাইকেল অথবা অটো বাইক।

বাস চালক সুজন বলেন, যে আইন করা হয়েছে তাতে ফাঁসির দড়ি গলায় নিয়ে আমরা গাড়ি চালাবো না।

পরিবহন ধর্মঘট হওয়ায় বিকল্প পরিবহনে যাতায়াত করতে হচ্ছে যাত্রীদের

টাঙ্গাইল

টাঙ্গাইলে দ্বিতীয়দিনের মত পরিবহনে ধর্মঘট চলছে। মঙ্গলবার (১৯ নভেম্বর) সকাল থেকে দূরপাল্লার কোনো পরিবহন টাঙ্গাইল থেকে ছেড়ে যায়নি। এছাড়া উপজেলা পর্যায় থেকে যে পরিবহনগুলো ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে চলাচল করতো সেগুলোও বন্ধ রয়েছে। সোমবার সকাল থেকেই জেলার ভূঞাপুর ও জামালপুরের তারাকান্দি এলাকার বাস ঢাকার উদ্দেশ্য ছেড়ে যায়নি। নতুন করে মঙ্গলবার সকাল থেকে গোপালপুর থেকেও পরিবহন চলাচল বন্ধ রয়েছে।

নওগাঁয়

পরিবহন আইন সংশোধনের দাবীতে নওগাঁয় টানা তৃতীয় দিনের মতো চলছে বাস ধর্মঘট। জেলার বালুডাঙ্গা বাসস্ট্যান্ড থেকে জেলার ১১টি উপজেলার সকল রুটের মেইল ও লোকাল বাস চলাচল বন্ধ রয়েছে। বন্ধ রয়েছে রাজশাহী ও বগুড়া চলাচলের সকল বাস। ফলে দূরপাল্লার রুটে যাতায়াতকারী যাত্রীরা চরম দুর্ভোগের মধ্যে পড়েছেন। বাস ছাড়া অন্যান্য যানবাহন কম হওয়ায় ভাড়া যেমন দ্বিগুণ গুনতে হচ্ছে তেমনি ভাবে সঠিক সময়ে গন্তব্যে পৌঁছানো নিয়ে দেখা দিচ্ছে অনিশ্চয়তা।

হিলি

চতুর্থ দিনের মত দিনাজপুরের হিলি-বগুড়া রুটে অনির্দিষ্টকালের জন্য যাত্রীবাহী বাস চলাচল বন্ধ রেখেছে চালক ও মালিকরা। এতে করে বিপাকে পড়েছেন এই পথে চলাচলরত বাস যাত্রীরা। তবে গতকাল সকাল থেকে গাড়ীর কাগজপত্র আপডেট ৩-৪টি গাড়ী চলাচল শুরু করেছে।

বাস শ্রমিক ইউনিয়নের নেতারা বার্তাটোয়েন্টিফোর.কমকে বলছেন, তাদের সংগঠনের পক্ষ থেকে বাস চলাচল বন্ধ করা হয়নি। তাদের গাড়ীর ও চালকদের সঠিক কাগজপত্র না থাকায় তারা বাস চলাচল বন্ধ রেখেছে।

এ সম্পর্কিত আরও খবর