মেলায় কর আদায় ছাড়ালো ২ হাজার কোটি টাকা

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-18 00:18:06

আয়কর মেলার ষষ্ট দিনে মঙ্গলবার (১৯ নভেম্বর) আয়কর ও রিটার্ন জমা দিতে করদাতাদের উপচে পড়া ভিড় ছিলো। এদিন রাজধানীর অফিসার্স ক্লাবসহ ১২০টি স্পট থেকে মোট জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) রাজস্ব আহরণ হয়েছে ৩৫৭ কোটি ৭৯ লাখ ৫৫ হাজার ৭৩৪ টাকা।

মেলায় সেবা গ্রহণ করেন ২ লাখ ৫২ হাজার ৮১৫ জন, রিটার্ন দাখিল করেছেন ১ লাখ ১৯ হাজার ১৪৫টি এবং নতুন ই-টি আইন নিবন্ধন নিয়েছেন ৫ হাজার ৩২৫ জন করদাতা।

মঙ্গলবার(১৯নভেম্বর) এনবিআরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, এনবিআর আয়োজিত সপ্তাহব্যাপী মেলায় গত ছয়দিনে রিটার্ন দাখিল ও আয়কর বাবদ মোট ২ হাজার ১৬ কোটি ৪৫ লাখ ২১ হাজার ১২০টাকার কর আহরণ করেছে। এ বছর মেলায় কর আদায়ের প্রত্যাশা ৩ হাজার কোটি টাকা।

রাজস্ব আদায়ের পাশাপাশি এই সময়ে মেলায় এসে সেবা গ্রহণ করেন ১৫ লাখ ১২ হাজার ৫৯২ জন, রিটার্ন দাখিল করেছেন ৫ লাখ ৩৯ হাজার ৯১০টি এবং নতুন ই-টিআইএন নিবন্ধন নিয়েছেন ২৬ হাজার ৮৩১ জন করদাতা।

'কর প্রদানে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ, নিশ্চিত হোক রূপকল্প বাস্তবায়ন' এ প্রতিপাদ্যকে সামনে রেখে গত বৃহস্পতিবার (১৪ নভেম্বর) থেকে শুরু হয় সপ্তাহব্যাপী আয়কর মেলা। প্রতিদিন মেলা সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলে।

মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইএন গ্রহণ, ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। মেলার বিশেষ আকর্ষণ মোবাইল ব্যাংকিং সুবিধা। করদাতারা রকেট, নগদ, বিকাশ ও প্রযোজ্য শিওর ক্যাশের মাধ্যমে আয়কর জমা দিচ্ছেন।

ঢাকার মেলায় করদাতাদের সুবিধার্থে ৫২টি আয়কর রিটার্ন বুথ, ৫৩টি হেল্প ডেস্ক, ব্যাংক বুথ (সোনালী ব্যাংক ১৩টি, জনতা ব্যাংক ৫টি এবং বেসিক ব্যাংক ৪টি), ই-পেমেন্টের জন্য তিনটি, ই-ফাইলিংয়ের জন্য দুটি বুথ পৃথক রয়েছে। এছাড়া মেলায় আগত করদাতাদের তাৎক্ষণিক স্বাস্থ্য সেবা প্রদানের জন্য একটি মেডিকেল বুথ রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর