সিলেটে ১৯ প্রতিষ্ঠানকে দেড় লাখ টাকা জরিমানা

সিলেট, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, সিলেট | 2023-08-13 19:59:25

অতিরিক্ত দামে লবণ, পেঁয়াজ ও মেয়াদোত্তীর্ণ খাবার বিক্রিসহ নানান অভিযোগে সিলেট নগরে ১৯টি প্রতিষ্ঠানকে ১ লাখ ৬২ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়েছে। মঙ্গলবার (১৯ নভেম্বর) সিলেট জেলা প্রশাসন, সিটি করপোরেশন ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের আলাদা অভিযানে এসব প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়।

সকালে নগরের কাজিটুলা, আম্বরখানা, শাহী ঈদগাহ, শাহপরাণ এলাকায় অভিযান পরিচালনা করে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মো. ফয়জুল্লাহ। অভিযানে কাজীটুলা জনতা স্টোরকে ৩ হাজার টাকা, শাহী ঈদগাহ বেগম স্টোরকে ৩ হাজার টাকা, ধানসিঁড়ি রুবেল স্টোরকে ২০ হাজার টাকা, আব্দুল্লাহ স্টোরকে ৭ হাজার টাকা ও আম্বরখানা ফরিদ স্টোরকে ৮ হাজার টাকা জরিমানা করা হয়। মূল্য তালিকা না থাকায় শাহপরাণ এলাকায় সাফা স্টোরকে ৪ হাজার টাকা ও অলক স্টোরকে দেড় হাজার টাকা জরিমানা করা হয়।

অন্যদিকে, শাহপরাণ এলাকায় অভিযান পরিচালনা করেন ভোক্তা অধিকার অধিদফতর সিলেট জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. জাহাঙ্গীর আলম। তিনি বিভিন্ন অপরাধে বালুচর বিসমিল্লাহ স্টোরকে ৭ হাজার টাকা, মেডিসিন স্টোরকে ৩ হাজার টাকা ও নাহার মেডিসিন স্টোরকে ৬ হাজার টাকা জরিমানা করেন।

ছবি: আবু বক্কর

সকালে নগরের ব্রক্ষময়ী বাজারের অভিযান পরিচালনা করে সিলেট সিটি করপোরেশন। এ সময় ব্রক্ষময়ী বাজারের তিনটি মুদি দোকানে অতিরিক্ত মূল্যে পেঁয়াজ বিক্রি করার অপরাধে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়। এর মধ্যে ইনসাফ গ্রোসারিকে ১০ হাজার টাকা, এসএম ট্রেডার্সকে ২০ হাজার টাকা ও আনিস মিয়া স্টোরকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া নগরের লালবাজারে পচা ও বাসি মাংস মজুত রাখায় দুটির মাংসের দোকান থেকে প্রায় দু’মণ মাংস জব্দ করা হয়।

সিলেট সিটি করপোরেশেনের জনসংযোগ কর্মকর্তা শাহাব উদ্দিন শিহাব জানান, মেয়র আরিফুল হক চৌধুরীর নেতৃত্বে সিসিকের প্রধান রাজস্ব কর্মকর্তা মো. জসীম উদ্দিন এ অভিযানে নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করেন। অভিযানে সিসিকের নির্বাহী প্রকৌশলী আলী আকবর, লাইসেন্স কর্মকর্তা মো. জাহাঙ্গীরসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে, সিলেট নগরের রিকাবীবাজার ও আম্বরখানায় অভিযান পরিচালনা করে জেলা প্রশাসন। সঠিক মূল্য তালিকা প্রদর্শন না করার দায়ে নগরের রিকাবীবাজারে মেসার্স আনাস গ্রোসারী নামে এক প্রতিষ্ঠানকে ৫ হাজার টাকা জরিমানা করেন সিলেট সদর উপজেলা ভূমি কর্মকর্তা সুমন্ত ব্যানার্জি। এছাড়া নগরের আম্বরখানায় যথাযথ মূল্য তালিকা প্রদর্শন না করা, মেয়াদোত্তীর্ণ খাদ্যদ্রব্য বিক্রয় এবং অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যদ্রব্য রাখার অপরাধে দুটি প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা জরিমানা করেন জেলা প্রশাসনের সহকারী কমিশনার উম্মে সালিক রুমাইয়া।

এর আগে গত সোমবার রাত ১২টায় নগরের মদিনা মার্কেটে তিন ব্যবসায়ীকে ৩৫ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এর মধ্যে আফতাব ম্যানশনের বিআর স্টোরকে ১৫ হাজার টাকা, রণজিৎ স্টোরকে ১৫ হাজার এবং সায়েম টেডার্সকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

এ সম্পর্কিত আরও খবর