সংস্কৃতির বিভিন্ন ক্ষেত্রেও বাংলাদেশ ডিজিটাল হচ্ছে

বিবিধ, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-21 23:45:01

ডিজিটাল দেশ গঠনের প্রক্রিয়ায় সংস্কৃতির বিভিন্ন অঙ্গনকে ডিজিটাইজেশনের মাধ্যমে সংরক্ষণ ও সম্প্রসারণের ওপর বাংলাদেশ বিশেষ গুরুত্বারোপ করছে বলে মন্তব্য করেছেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

মঙ্গলবার (১৯ নভেম্বর) ফ্রান্সের প্যারিসে চলমান ইউনেস্কোর ৪০তম সাধারণ অধিবেশনের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হিসেবে আয়োজিত সংস্কৃতি মন্ত্রীদের ফোরামে তিনি এ মন্তব্য করেন। প্যারিসে অবস্থিত বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিশ্বের ১৩৯টি দেশ থেকে সংস্কৃতি মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং উপমন্ত্রীরা এ ফোরামে অংশগ্রহণ করেন। দিনব্যাপী আয়োজিত ফোরামে মোট চারটি থিমে ১৬টি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়।

সেখানে প্রতিমন্ত্রী সৃজনশীল শিল্পসমূহে শিক্ষা-প্রশিক্ষণ প্রদানে বাংলাদেশের গৃহীত পদক্ষেপসমূহ তুলে ধরেন। ব্যক্তি পর্যায় থেকে প্রাতিষ্ঠানিক পর্যায় পর্যন্ত এ প্রশিক্ষণ বিস্তৃত বলে উল্লেখ করে তিনি শিল্পকলা একাডেমিসহ বিশ্ববিদ্যালয় ও বিশেষায়িত শিক্ষা প্রতিষ্ঠানসমূহের ভূমিকার কথা তুলে ধরেন।

এছাড়া, প্রতিমন্ত্রী ইন্দোনেশিয়ার সংস্কৃতি বিষয়ক উপমন্ত্রী হিলমার ফরিদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন। বৈঠকে ২০২১ সালে ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিতব্য সংস্কৃতি কার্নিভাল ফোরামে অংশগ্রহণের জন্য তিনি বাংলাদেশকে আমন্ত্রণ জানান।
এছাড়া, দুই দেশের সংস্কৃতি বিনিময় চুক্তি নবায়ন এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে দুই দেশের সংস্কৃতি প্রতিনিধি দল বিনিময় এবং সার্বিক সংস্কৃতি বিষয়ক সহযোগিতার বিষয়ে আলোচনা হয়।

এ সম্পর্কিত আরও খবর