রংপুরে লবণের দাম বেশি নেয়ায় পৌনে এক লাখ টাকা জরিমানা

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, রংপুর | 2023-08-18 01:49:39

রংপুরে বেশি দামে লবণ বিক্রির অভিযোগে দশ ব্যবসায়ীকে পৌনে এক লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। এছাড়া বিভিন্ন স্থান থেকে কয়েকজনকে আটক করা হলেও পরে মুচলেকা ও আর্থিক জরিমানা নিয়ে ছেড়ে দেওয়া হয়েছে।

মঙ্গলবার (১৯ নভেম্বর) সন্ধ্যার পর থেকে রংপুরের বিভিন্ন বাজারে অভিযান পরিচালনা করে এই জরিমানা করা হয়।

নগরীর সিটি বাজার সংলগ্ন কৈশাল রঞ্জন সড়কে ভোলা স্টোর নামে এক ব্যবসা প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। এছাড়াও পীরগঞ্জে একই অভিযোগে আবু বক্কর ও মানিক মিয়া নামে দুই লবণ ব্যবসায়ীকে অর্থদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

এদিকে গুজব ছড়িছে লবণের দাম বেশি নেওয়ার অপরাধে রংপুর মহানগরের বাস টার্মিনাল বাজার ও মর্ডাণ মোড় বাজারে চারজন ব্যবসায়ীকে ২৫ হাজার টাকা আর্থিক জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। এর আগে বিকেলে সিটি বাজারে দোকানে মূল্য তালিকা না টাঙানোর কারণে কয়েকজন কাঁচামাল ব্যবসায়ীকে ১০ হাজার জরিমানা করা হয়।

লবণ গুজব বন্ধ করাসহ জনসাধারণকে বিভ্রান্ত না হবার আহ্বান জানিয়ে সন্ধ্যায় রংপুর মহানগরসহ জেলার প্রতিটি উপজেলায় প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করা হয়। এছাড়াও বাজারগুলোতে তাৎক্ষণিক মনিটরিং কার্যক্রম শুরু করা হয়।

এতে করে জনমনে স্বস্তি ফিরলেও অনেক স্থানে অসাধু ব্যবসায়ীরা বাড়তি দামে লবণ বিক্রি করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে। বিশেষ করে অলিগলিতে গড়ে উঠা দোকানে গুজবের সুযোগ নিয়ে ৩০ টাকার লবণের প্যাকেট ৫০-৬০ টাকা মূল্যে বিক্রি করা হয়েছে।

তবে পুলিশ প্রশাসন, জেলা প্রশাসন, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরসহ নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ লবণ গুজব রুখতে মাইকিং, সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব বিরোধী প্রচারণা ও ব্যবসায়ীদের সাথে মতবিনিময়সহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে।

এ ব্যাপারে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর রংপুর উপ-পরিচালক খন্দকার মোহাম্মদ নুরুল আমিন জানান, ‘গুজবের কারণে সাধারণ মানুষ যাতে বিভ্রান্ত না হয়, সেজন্য আমরা কাজ করছি। পাশাপাশি ব্যবসায়ীরা যাতে বেশি দামে লবণ বিক্রির সুযোগ না পায়, এজন্য বাজার মনিটরিংয়ের সাথে অভিযোগের প্রমাণ সাপেক্ষে জরিমানাও করা হচ্ছে।’

এ সম্পর্কিত আরও খবর