‘মিল মালিকরা কারসাজি করে চালের দাম বাড়ায়নি’

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-11 18:44:53

প্রাকৃতিক দুর্যোগের কারণেই ধানের দাম বেড়েছে দাবি করে বাংলাদেশ অটোমেটিক হাস্কিং মিলস মালিক সমিতির সভাপতি আব্দুর রশিদ বলেছেন, মিল মালিকরা কারসাজি করে চালের দাম বাড়ায়নি।

বুধবার (২০ নভেম্বর) বেলা ১২টায় খাদ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে চালের মূল্য বৃদ্ধি বিষয়ে আলোচনা সভায় এ দাবি করেন তিনি।

আব্দুর রশিদ বলেন, গত দুই সপ্তাহ আগে প্রাকৃতিক দুর্যোগ ছিল তা কেউ অস্বীকার করতে পারব না। বেশির ভাগ মিল যে দামে ধান কিনছে তার উপর ভিত্তি করে চাল বাজারজাত করা হচ্ছে। হঠাৎ করে বাজারে দাম বেড়ে গেছে। প্রাকৃতিক যে দুর্যোগ ৭ দিন ছিল তখন ঘরের ধান লোড হওয়ার পরিবেশ ছিল না। কিন্তু মিলগুলো এমন পরিস্থিতিতে আছে প্রতিদিন ধান আসছে, প্রক্রিয়াজাত করে বাজারে চাল ছাড়া হচ্ছে। বিগত দিনগুলোর তুলনায় মিলারদের কাছে স্টক খুব সীমিত। গত কয়েক বছর মিলাররা লস করার পরে তাদের মূলধন শূন্যের কোঠায়। মিলাররা ধান থেকে প্রক্রিয়াজাত করে বাজারে কম দামে চাল বিক্রি করবে, সেই পরিস্থিতি নেই। বেশির ভাগ ধান এখনও মিলারদের কাছে আছে।

তিনি বলেন, গত কয়েকদিনে বাজারে নির্ধারিত দামের চেয়েও বস্তায় ১০০ থেকে ১৫০ টাকা কমেও চাল বিক্রি করেছি। মিল মালিকদের পক্ষ থেকে চ্যালেঞ্জ করলাম ইচ্ছাকৃত কোন কারচুপি করেনি, দাম বাড়ায়নি। পরিবেশ ঠিক থাকলে এমন পরিস্থিতি হতো না।

আরও পড়ুন: চালের পর্যাপ্ত মজুদ আছে, দাম বাড়ানো যাবে না: খাদ্যমন্ত্রী

এ সম্পর্কিত আরও খবর