‘আগামীবার গ্রামে ডেঙ্গু ছড়াবে না তার নিশ্চয়তা নেই’

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-29 21:42:22

আগামী বছর গ্রামে ডেঙ্গু মশা ছড়িয়ে যাবে না তার নিশ্চিয়তা দেয়া যাবে না বলে জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম।

বুধবার (২০ নভেম্বর) বেলা ১১টায় স্থানীয় সরকার মন্ত্রণালয়ের মুজিব বর্ষকে (২০২০) সামনে রেখে পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে ‘পরিচ্ছন্ন গ্রাম-পরিচ্ছন্ন শহর’ কর্মসূচি বাস্তবায়নে কর্মপরিকল্পনা প্রণয়নের উদ্দেশ্যে আন্তঃমন্ত্রণালয় সভা শেষে তিনি এ কথা জানান।

তিনি বলেন, এবার ঢাকা শহরে এডিস মশার প্রাদুর্ভাব দেখেছি। গ্রামে যে আগামীবার তা ছড়িয়ে যাবে না তার নিশ্চয়তা দেয়া যায় না। কারণ গ্রাম তো সেই গ্রাম নেই, প্রায় ঘরই এখন বিল্ডিং হয়ে গেছে, সেখানে ছাদে পানি জমবেই। এডিস মশা এবার শহর থেকে গ্রামে মাইগ্রেট করেছে, এবার কম বেশি সব জায়গায় ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখেছি।

মন্ত্রী বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের মতো দেশে ১৯৯৯ সালে একহাজার লোক মারা গোছে, ১০ লাখের বেশি এফেক্টেড হয়েছে। সেখানে আমাদের ডেনসিটি হাই। তাদের ডেনসিটি লো। আমেরিকা প্রতিদিন এসব নিয়ে রিসার্চ করে। সিঙ্গাপুরের মতো উন্নত দেশে ১৫ জন ডেঙ্গুতে মারা গেছে। সমস্যা পর্যায়ক্রমে হয়েছে, হতাশার কারণ নেই। আমরা অনেক দূর এগিয়েছি।

তাজুল ইসলাম বলেন, মুজিব বর্ষকে (২০২০) সামনে রেখে পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে পরিচ্ছন্ন গ্রাম-পরিচ্ছন্ন শহর’ কার্যক্রম অবিলম্বে শুরু করার জন্য প্রধানমন্ত্রী অনুশাসন প্রদান করেছেন। উন্নত দেশসমূহের ন্যায় বাংলাদেশে তৃণমূল পর্যায় হতে কেন্দ্রীয় পর্যায় পর্যন্ত দেশের সর্বত্র সার্বিক পরিচ্ছন্নতা নিশ্চিত করতে হবে। ব্যক্তি, পরিবার হতে প্রাতিষ্ঠানিক সকল ক্ষেত্রে শৃঙ্খলা, পরিচ্ছন্নতা ইত্যাদি নিশ্চিত করা প্রয়োজন।

তিনি বলেন, ভিশন ২০২১, ২০৪১, এসডিজি অর্জন ও উন্নয়নের মানদণ্ড হিসেবে পরিচ্ছন্ন জনপদ গড়ে তোলা সর্বসাধারণের মধ্যে পরিষ্কার-পরিচ্ছন্নতার দৈনন্দিন অভ্যাস গড়ে তোলা, জনসাধারণকে এ বিষয়ে সচেতন করা মশাবাহিত, পানিবাহিত, বায়ুবাহিত ও মৌসুমী রোগ-বালাই হতে পরিত্রাণ পাওয়া, প্লাস্টিক, পলিথিনের ব্যবহার রোধ, সীমিতকরণ এবং জলাবদ্ধতা দূরীকরণ এবং নতুন প্রজন্মকে উন্নত-পরিচ্ছন্ন বাংলাদেশের চেতনায় উদ্বুদ্ধ করা আমাদের লক্ষ্য।

এ সম্পর্কিত আরও খবর