সিঙ্গাপুরে দক্ষিণ এশিয়ার প্রবাসীদের কনভেনশন

বিবিধ, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-24 14:23:25

সিঙ্গাপুরে অনুষ্ঠিত হয়েছে দক্ষিণ এশিয়ার প্রবাসীদের সর্ববৃহৎ কনভেনশন। ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট অব সাউথ এশিয়ান স্টাডিজের উদ্যোগে ১৬-১৭ নভেম্বর ন্যাশনাল ইউনিভার্সিটি কালচারাল সেন্টারে এ কনভেনশন অনুষ্ঠিত হয়।

সিঙ্গাপুরে অবস্থিত বাংলাদেশে হাইকমিশনসহ দক্ষিণ এশিয়ার পাঁচটি দেশের দূতাবাস সম্মেলনটির সহ-আয়োজক ছিল।

বুধবার ( ২০ নভেম্বর) সিঙ্গাপুরে অবস্থিত বাংলাদেশ হাইকমিশন এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

কনভেনশনের উদ্বোধনী অনুষ্ঠানে সিঙ্গাপুরের জাতীয় নিরাপত্তা বিষয়ক সিনিয়র মন্ত্রী জনাব টিও চি হিন মূল প্রবন্ধ উপস্থাপন করেন। এছাড়াও, সামাজিক কর্মসূচি সমন্বয় বিষয়ক সিনিয়র মন্ত্রী থারমান শানমুগারত, জাতীয় উন্নয়ন ও অর্থ মন্ত্রণালয়ের মন্ত্রী লরেন্স অং এবং প্রধানমন্ত্রীর কার্যালয় অর্থ ও শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ইন্দ্রাণী রাজাহ কনভেনশনের বিভিন্ন অধিবেশনে বক্তব্য রাখেন।

 দক্ষিণ এশিয়ার প্রবাসীদের কনভেনশনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতীয় ক্রিকেট তারকা হরভজন সিং ও রাহুল দ্রাবিড়

কনভেনশনে দক্ষিণ এশিয়ার ভূ-রাজনৈতিক, অর্থনৈতিক, নারীর ক্ষমতায়ন, শিক্ষা, অবকাঠামো বিষয় সম্পর্কিত সাতটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। বিভিন্ন দেশ থেকে আগত বিশেষজ্ঞ, শিক্ষাবিদ, এনজিও কর্মী, ব্যবসায়ী নেতৃবৃন্দ ও সুশীল সমাজের প্রতিনিধিরা এসব আলোচনায় অংশ নেন।

বাংলাদেশ থেকে আলোচক হিসেবে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী এবং কসমস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এনায়েতুল্লাহ খান উপস্থিত ছিলেন। বাংলাদেশের হাইকমিশনার মো. মোস্তাফিজুর রহমান আমন্ত্রিত অতিথি হিসেবে কনভেনশনে অংশ নেন।

বাংলাদেশের দারিদ্র্য বিমোচন, শিশু শিক্ষার হার বৃদ্ধিতে উল্লেখযোগ্য ভূমিকা রাখা এবং এ বিশাল জনগোষ্ঠীকে উন্নয়নের কৌশলগত অংশীদার হিসেবে প্রতিষ্ঠায় অসামান্য অবদান রাখার জন্য ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদকে কনভেনশনে বিশেষ সম্মাননা দেওয়া হয়।

কনভেনশনের আয়োজকরা ১৭ নভেম্বর দক্ষিণ এশিয়ার ক্রিকেটারদের অংশগ্রহণে একটি সীমিত ওভারের ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন করে। ক্রিকেটার মোহাম্মদ আশরাফুল ও আবদুর রাজ্জাক টুর্নামেন্টে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন। সেদিন সন্ধ্যায় স্থানীয় একটি হোটেলে আয়োজিত মতবিনিময় অনুষ্ঠানে অংশ নেন ভারতীয় জাতীয় দলের সাবেক ক্রিকেটার হরভজন সিং ও রাহুল দ্রাবিড়।

এ সম্পর্কিত আরও খবর