নদী দখলদারের সংখ্যা ৫০ হাজার

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 12:45:11

দেশে নদ-নদী দখলদারের সংখ্যা প্রায় ৫০ হাজার। এরমধ্যে বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক সংগঠনের নেতা, স্থানীয় প্রভাবশালী ব্যক্তি ও সংগঠন এবং বিভিন্ন সংস্থা ও কোম্পানী রয়েছে। ইতোমধ্যে ওই সকল দখলদারদের তালিকা প্রকাশ করা হয়েছে। আগামী এক বছরের মধ্যে ওই সকল অবৈধ দখলদারদের উচ্ছেদের উদ্যোগ নেওয়া হয়েছে।

বুধবার (২০ নভেম্বর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানিয়েছে জাতীয় নদী রক্ষা কমিশন।  সংসদীয় কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলামের সভাপতিত্বে বৈঠকে কমিশন আরো জানিয়েছে, নদ-নদীকে দখলমুক্ত করতে কমিশন কাজ করছে। ইতোমধ্যে ৪৯ হাজার ১৬২জনের তালিকা সংশ্লিষ্ট দফতরগুলোকে জানানো হয়েছে। আগামী এক বছরের মধ্যে দখলমুক্ত করার উদ্যোগ নেওয়া হয়েছে। দখল হওয়া নদীগুলো দখলমুক্ত করতে যেসব মামলার মুখোমুখি হতে হচ্ছে, তা দ্রুত নিষ্পত্তির জন্য বিশেষ আইনজীবী নিয়োগ করা হয়েছে।

নদী দখলদারের বিষয়ে জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, “সারাদেশের নদ-নদী দখলদারদের তালিকা সংসদীয় কমিটির কাছে হস্তান্তর করা হয়েছে। সেখানে ৪৯ হাজার ১৬২ জনের নাম রয়েছে। ওই তালিকা ইতোমধ্যে ৬৪টি জেলার ডিসি-এসপিসহ সংশ্লিষ্ট দফতরগুলোকে দেওয়া হয়েছে। তালিকা ধরে অবৈধ দখলদারদের উচ্ছেদের জন্য বলা হয়েছে। আগামী এক বছরে মধ্যে এসকল দখলদার উচ্ছেদ করে নদীর জায়গায় নদী ফিরে দেওয়ার জন্য বলা হয়েছে।

কমিটি সূত্র জানায়, বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা শেষে নদীকে দখলমুক্ত করতে অভিযান জোরদারের সুপারিশ করা হয়েছে। একইসঙ্গে দখল হওয়া এসব নদী উদ্ধারে হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী অগ্রাধিকারের ভিত্তিতে পরিকল্পনা গ্রহণ করে তার অগ্রগতি কমিটিকে জানানোর জন্য বলা হয়।

বৈঠকে জাতীয় নদী রক্ষা কমিশন গঠনের লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়ন এবং কমিশন স্বাধীনভাবে কাজ করতে পারছে কিনা, সে বিষয়ে কমিটিতে প্রতিবেদন দেওয়ার জন্য বলা হয়। এছাড়া এ-সংক্রান্ত আইনে কোন পরিবর্তন-সংযোজনের প্রয়োজন আছে কিনা, তার খসড়া সুপারিশ ও দখল হওয়া নদীগুলোর ম্যাপসহ কমিটিতে উপস্থাপন করতে বলা হয়।

বৈঠকে সংসদীয় কমিটির সদস্য শাজাহান খান, রণজিৎ কুমার রায়, এম আব্দুল লতিফ, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল ও মো. আছলাম হোসেন সওদাগর এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর