মোবাইল ব্যাংকিংয়ে ঘুষ লেনদেনে নজর রাখবে দুদক

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-24 16:54:32

মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ঘুষ লেনদেনের ব্যাপারে নজরদারি বাড়াবে দুর্নীতি দমন কমিশন।

বৃহস্পতিবার (২১ নভেম্বর) দুপুরে মোবাইল ব্যাংকিং সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর ফাইন্যান্সিয়াল সার্ভিসের নির্বাহীদের সঙ্গে কমিশনের প্রধান কার্যালয় বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বৈঠকে দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, মোবাইল ব্যাংকিং চ্যানেল ব্যবহার করে অপরাধীরা যাতে ঘুষ লেনদেন কিংবা জঙ্গি অর্থায়ন করতে না পারে সেটা নিশ্চিত করা জরুরি। কারণ কমিশনে অভিযোগ রয়েছে অপরাধীরা এ জাতীয় চ্যানেল ব্যবহার করে ঘুষ গ্রহণসহ বিভিন্ন অপরাধ করে। আমরা চাই সকলের সহায়তায় সমন্বিতভাবে পদ্ধতিগত উন্নয়নের মাধ্যমে মোবাইল ব্যাংকিং চ্যানেলে ঘুষ লেন-দেন ও মানিলন্ডারিং প্রতিরোধ করতে।

এসময় বিকাশ লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদির দুদক চেয়ারম্যানকে জানান, তাদের মোবাইল ব্যাংকিং চ্যানেলের সকল রেকর্ডপত্র যথাযথভাবে সংরক্ষণ করা হয়। দুর্নীতি দমন কমিশন চাইলে এসব লেনদেনের তথ্য তারা কমিশনকে সরবরাহ করবে। তারা আরও জানান সন্দেহজনক লেনদেন হলে সংশ্লিষ্ট সংস্থাকে নিয়মিত জানানো হয়।

মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, রকেট'র এসইভিপি আবেদুর রহমান সিকদার, বিকাশের হেড অব রেগুলেরটরি এন্ড কর্পোরেট অ্যাফেয়ার হুমায়ুন কবীর, বাংলাদেশ ব্যাংকের জেনারেল ম্যানেজার মোঃ মেজবাউল হক, ডাক অধিদফতরের মহাপরিচালক এসএস ভদ্র, দুদকের মানিলন্ডারিং অনুবিভাগের মহাপরিচালক আনম আল ফিরোজ, প্রশিক্ষণ ও আইসিটি অনুবিভাগের মহাপরিচালক একেএম সোহেল, গোয়েন্দা শাখার পরিচালক মীর মোঃ জয়নুল আবেদীন শিবলী, মানিলন্ডারিং অনুবিভাগের পরিচালক গোলাম শাহরিয়ার চৌধুরী প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর