ফেক নিউজই গণমাধ্যমের বড় শত্রু

ঢাকা, জাতীয়

রাজীব নন্দী, কনসালটিং এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম, ভুবনেশ্বর (ওড়িশা), ভারত থেকে | 2023-08-30 14:17:12

‘ডিজিটাল যুগে যোগাযোগ’ প্রতিপাদ্যকে সামনে রেখে ভারতের ভুবনেশ্বরে শুরু হয়েছে থার্ড ন্যাশনাল মিডিয়া কনক্লেভ (এনএমসি)-২০১৯। বৃহস্পতিবার (২১ নভেম্বর) ভুবনেশ্বরের কলিঙ্গ ইনস্টিটিউট অফ ইন্ড্রাস্টিয়াল টেকনোলজি বিশ্ববিদ্যালয় মিলনায়তনে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন ভারতের তথ্য কমিশনার শ্রী বিমল ঝুলকা। তিন দিনব্যাপি আয়োজিত এ সম্মেলন  আগামী ২৩ নভেম্বর পর্যন্ত চলবে।

ভুবনেশ্বরের উৎকল ইউনিভার্সিটির ইনস্টিটিউট অফ মিডিয়া স্টাডিজের আয়োজনে সর্বভারতীয় গণমাধ্যম ও সাংবাদিকতার শিক্ষক-গবেষকদের এবারের আসরে ৪৫ জন বিশেষজ্ঞ যোগ দিয়েছেন। যেখানে ৯৮টি গবেষণা পত্র উপস্থাপিত হবে।

বাংলাদেশ থেকে ইন্টারন্যাশনাল ডেলিগেট টিমে যোগ দিয়েছেন পাঁচ সদস্য। যার নেতৃত্ব দিচ্ছেন বাংলাদেশের সাবেক প্রধান তথ্য কমিশনার এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. গোলাম রহমান।

ন্যাশনাল মিডিয়া কনক্লেভে ৪৫ জন বিশেষজ্ঞ যোগ দিয়েছেন, ৯৮টি গবেষণা পত্র উপস্থাপিত হবে

উৎকল বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ মিডিয়া স্টাডিজের পরিচালক অধ্যাপক ড. উপেন্দ্র পাডি'র সভাপতিত্বে এতে প্রধান অতিথির বক্তব্যে ভারতের তথ্য কমিশনার শ্রী বিমল ঝুলকা বলেন, মিডিয়া ও যোগাযোগের ব্যাপক রূপান্তর হচ্ছে। ডিজিটাল যুগে এখন রূপান্তরে ভূমিকা রাখছে ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) ও অগমেন্টেড রিয়েলিটি (এআর)। জ্ঞান ও যোগাযোগের ক্ষেত্রে তাই এ সম্মেলন গুরুত্বপূর্ণ। তিন দিনব্যাপি এ সম্মেলনে গণমাধ্যম ও যোগাযোগ সম্পর্কিত গবেষকদের আলোচনাই পথ দেখাবে আগামীতে আমাদের মিডিয়াগুলো কোথায় গিয়ে দাঁড়াবে।

কনফারেন্সে দ্বিতীয় অধিবেশনে আলোচনা হয় সংবাদমাধ্যমে 'ফেক নিউজ' এর প্রভাবের উপর

এর আগে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন নয়া দিল্লীর কনসোর্টিয়াম ফর এডুকেশনাল কমিউনিকেশনের (সিইসি) পরিচালক অধ্যাপক জগৎ ভূষণ নাড্ডা, ভারতের লোকসভার সংসদ সদস্য ও দৈনিক প্রজাতন্ত্রের সম্পাদক শ্রী ভারত্রুহারি মাহতাব, ড. এমিবেদকার ফাউন্ডেশনের পরিচালক শ্রী দেবেন্দ্র প্রাসাদ মাঝি ও উৎকল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সৌমেন্দ্র মোহন পাটনায়েক। এছাড়া এতে আরও বক্তব্য রাখেন কলকাতার এডামাস বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক উজ্জ্বল কে. চৌধুরী ও তেজপুর বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের অধ্যাপক সুনীল কান্তা বেহারা।

কনফারেন্সে দ্বিতীয় অধিবেশনে আলোচনা হয় সংবাদমাধ্যমে 'ফেক নিউজ' এর প্রভাবের উপর। আলোচনায় বক্তারা বলেন, সারা পৃথিবীতে এখন সংবাদমাধ্যম এবং রাষ্ট্রসমূহের সবচেয়ে কমন শত্রু হিসেবে গণমাধ্যম আক্রান্ত হচ্ছে ফেক নিউজের কাছে।

কনফারেন্সে বক্তরা বলেন, সংবাদমাধ্যম এবং রাষ্ট্রসমূহের সবচেয়ে কমন শত্রু ফেক নিউজ

বক্তারা ডিজিটাল ভারত ও ডিজিটাল বাংলাদেশ এবং পৃথিবীর বিভিন্ন দেশের প্রেক্ষাপটে ফেক নিউজ এর প্রভাব নিয়ে আলোচনা করেন। বিকেলের প্ল্যানারি সেশনে সভাপতিত্ব করেন বাংলাদেশ সরকারের সাবেক প্রধান তথ্য কমিশনার ও ঢাবি গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. গোলাম রহমান। এতে আরো আলোচনা করেন ভারতের গণমাধ্যম বিশেষজ্ঞ ড. অরুল আরুন, প্রফেসর ড. উজ্জ্বল কে. চৌধুরী এবং প্রফেসর ড. অনুভূতি যাদব প্রমুখ।

নভেম্বরের শেষ আবহাওয়ায় শীতের মৃদু পরশে ভুবনেশ্বরে এখন মিষ্টি আবহাওয়া। সে হালকা শীতের পরশে একত্রিত হয়েছেন গণমাধ্যম গবেষকরা, যেখানে জটিল তাত্ত্বিক বিষয়ের সাথে সাংবাদিকতার ব্যবহার এবং প্রায়োগিক দিকগুলো নিয়ে বিশ্লেষণ চলছে।

অনুষ্ঠানের শুরুতে ওড়িশার সাবেক মুখ্যমন্ত্রী হরেকৃষ্ণ মাহাত্মের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়

মিডিয়া কনফারেন্স থেকে টানা তিনদিন বার্তাটোয়েন্টিফোর.কমের পাঠক দর্শকদের জন্য সংবাদ সমবায় করছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক রাজীব নন্দী। থার্ড ন্যাশনাল মিডিয়া কনক্লেভর- এর সকল আপডেট পেতে চোখ রাখুন বার্তাটোয়েন্টিফোর.কম-এ।

এ সম্পর্কিত আরও খবর