শীতে কাঁপছেন সেই অসুস্থ মুক্তিযোদ্ধা

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, রংপুর | 2023-08-30 17:28:04

ছেলের চাকরিচ্যুতির সিদ্ধান্ত বাতিল ও চাকরি পুনর্বহালের দাবিতে বাংলাদেশ ব্যাংক রংপুর শাখার সামনে আমরণ অনশনরত মুক্তিযোদ্ধা রঙ্গলাল মহন্ত অসুস্থ হয়ে পড়েছেন। তৃতীয় দিনের মতো পরিবারের সদস্যদের নিয়ে খোলা আকাশের নিচে অবস্থান করছেন তিনি।

শীতের রাতে হিমেল হাওয়ায় কাঁপলেও অনশন চালিয়ে যাচ্ছেন রঙ্গলাল ও তার পরিবার।

বৃহস্পতিবার (২১ নভেম্বর) রাত সাড়ে ১১টার দিকে রংপুর মহানগরীর বাংলাদেশ ব্যাংক চত্বরে গিয়ে আমরণ অনশন করতে দেখা যায় অসহায় এ মুক্তিযোদ্ধা পরিবারকে।

জানা গেছে, গত মঙ্গলবার (১৯ নভেম্বর) সকালে নীলফামারীর জলঢাকা উপজেলার শৈলমারী গ্রাম থেকে এসে ছেলের চাকরি পুনর্বহালের দাবিতে আমরণ অনশন শুরু করেন অসুস্থ মুক্তিযোদ্ধা রঙ্গলাল মহন্ত ও তার পরিবার।
ওই দিন তিনি ছেলের চাকরি ফেরত না দেওয়া হলে মৃত্যুর পর রাষ্ট্রীয় মর্যাদায় দাফনসহ বেঁচে থাকাকালীন সব রাষ্ট্রীয় সুযোগ সুবিধা বর্জনের ঘোষণা দেন।

এদিকে গেল তিন দিনে বাংলাদেশ ব্যাংক রংপুর শাখার কোনো প্রতিনিধি বা ঊর্ধ্বতন কর্মকর্তা এ মুক্তিযোদ্ধার সঙ্গে যোগাযোগ করেননি বলে অভিযোগ তার পরিবারের।

অনশনে থেকে মুক্তিযোদ্ধা রঙ্গলাল মহন্ত বৃহস্পতিবার অসুস্থ হয়ে পড়েন। তার শ্বাসকষ্ট বেড়ে যায় এবং শারীরিকভাবে দুর্বল হয়ে পড়েন। পরে তাকে সেখানে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়। বর্তমানে তাকে স্যালাইন দেওয়া হয়েছে।

এ ব্যাপারে রঙ্গলাল মহন্তের ছেলে চাকরিচ্যুত সাধন চন্দ্র মহন্ত বলেন, আমার বাবা আজ অসুস্থ। ব্যাংকের কোনো কর্মকর্তা, এমনকি জেলা প্রশাসন, বিভাগীয় প্রশাসন ও মুক্তিযোদ্ধা সংসদেরও কেউ দেখতে আসেননি।

সাধণ চন্দ্র আরও বলেন, ২০১২ সালের ১৫ জানুয়ারি থেকে সততার সঙ্গে চাকরি করছি। হঠাৎ ১ হাজার ৫০ টাকার হিসাব গড়মিলের অভিযোগ তুলে আমাকে ষড়যন্ত্র করে চাকরি থেকে বাধ্যতামূলক অবসর দেওয়া হয়েছে। অথচ একই অভিযোগে অভিযুক্ত আরেকজনকে ব্যাংক কর্তৃপক্ষ চাকরিতে বহাল রেখেছে। সিসিটিভির ফুটেজ দেখে পুনঃতদন্ত করলে আমি নির্দোষ প্রমাণিত হব।

এদিকে মুক্তিযোদ্ধা রঙ্গলাল মহন্ত জানান, তার ছেলে মুদ্রা নোট পরীক্ষক সাধন চন্দ্র মহন্তের বিরুদ্ধে হিসাবের গড়মিলের মিথ্যা অভিযোগ আনা হয়েছে। সুষ্ঠু তদন্ত না করেই সাধনকে বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়েছে। যে কারণে আমার ছেলেকে চোর সাজানো হয়েছে। সেই একই অভিযোগ থাকা সত্ত্বেও পুনঃ মুদ্রা নোট পরীক্ষককে লঘু শাস্তি দিয়ে চাকরিতে বহাল রাখা হয়েছে। অথচ সাধন চন্দ্র মহন্তকে ষড়যন্ত্রের বেড়াজালে ফেলে বাধ্যতামূলক অবসরে পাঠিয়ে কৌশলে চাকরিচ্যুত করা হয়েছে। যা মুক্তিযোদ্ধা ও তার সন্তানের প্রতি অন্যায়-অবিচার।

এ সময় দ্রুত সুষ্ঠু তদন্ত শেষে মাধ্যমে চাকরিতে বহাল রাখারও দাবিও জানান তিনি। দাবি আদায় না হলে মৃত্যুর আগে এবং পরে সব রাষ্ট্রীয় মর্যাদা ও সুযোগ সুবিধা বর্জনের কথা জানান মুক্তিযোদ্ধা রঙ্গলাল মহন্ত।

 

এ সম্পর্কিত আরও খবর