গ্রামাঞ্চলে স্বাস্থ্যসেবায় ডিপ্লোমা চিকিৎসকদের ভূমিকা গুরুত্বপূর্ণ

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, রংপুর | 2023-08-25 07:41:00

গ্রামাঞ্চলে সাধারণ মানুষের স্বাস্থ্যসেবায় ডিপ্লোমা চিকিৎসকদের ভূমিকা গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন রংপুরের জেলা প্রশাসক আসিব আহসান।

তিনি বলেছেন, ‘দেশের ইউনিয়ন ও উপজেলা পর্যায়ে ডিপ্লোমা মেডিকেল অ্যাসোসিয়েশনের ডিগ্রিধারী চিকিৎসকরা নিরলসভাবে স্বাস্থ্যসেবা নিশ্চিত করে যাচ্ছে। তারা সাধারণ মানুষের পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়মিত কাউন্সিলিং করছে। স্বাস্থ্য সুরক্ষার ব্যাপারে ডিএমএ চিকিৎসকদের যথাযথ মূল্যায়ন হওয়া উচিত।’

শুক্রবার (২২ নভেম্বর) দুপুরে রংপুর পর্যটন মোটেলে বাংলাদেশ ডিপ্লোমা মেডিকেল অ্যাসোসিয়েশন রংপুর জেলা কমিটির আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ডিসি আসিব আহসান বলেন, ‘প্রধানমন্ত্রী দেশের মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে চান। এজন্য চিকিৎসক ও চিকিৎসা সেবা খাতকে তিনি গুরুত্ব দিয়ে কাজ করছেন। সব সময় এমবিবিএস চিকিৎসক দিয়ে গ্রামাঞ্চলে সাধারণ স্বাস্থ্যসেবা ও চিকিৎসা নিশ্চিত করা সম্ভব হয় না। কিন্তু ডিএমএ চিকিৎসকরা ইউনিয়ন পর্যায়ে চিকিৎসা প্রদানের যে সেবা দিয়ে যাচ্ছে তা প্রশংসনীয়।

বিডিএমএ রংপুর জেলা সভাপতি ডা. একেএম শাহজাহানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, রংপুর সিভিল সার্জন ডা. হিরম্ব কুমার রায়, পরিবার পরিকল্পনা রংপুর সদর উপেজলা কর্মকর্তা এটিএম নাজমুল হুদা প্রমুখ।

এতে বিডিএমএ চিকিৎসকদের ভুয়া ডাক্তার হিসেবে হয়রানি বন্ধ করাসহ ডিপ্লোমাধারী চিকিৎসকদের দ্বিতীয় শ্রেণির মর্যাদা প্রদান, ইউনিয়ন ও উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে এবং ক্লিনিক-হাসপাতালে ডিপ্লোমাধারীদের নিয়োগ সুবিধা নিশ্চিত করার দাবি জানানো হয়।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বিডিএমএর কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ডা. রেবা রাণী রায়, প্রচার ও প্রকাশনা সম্পাদক ডা. সমীর কুমার হীরা, বিডিএমএ কুড়িগ্রাম জেলা সভাপতি ডা. বেলাল হোসেন প্রমুখ।

আলোচনা পর্ব শেষে রাজশাহী ও বিভাগের নব-নির্বাচিত কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দকে সংবর্ধনা দেওয়া হয়। পরে একটি সায়েন্টিফিক সেমিনার অনুষ্ঠিত হয়।

এ সম্পর্কিত আরও খবর