‘মেঘনা আছে বলেই বেঁচে আছি’

, জাতীয়

রাশেদ হাসান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-26 11:12:16

ভোলা থেকে: বাংলাদেশের বৃহত্তম দ্বীপ জেলা ভোলা। ‘কুইন আইল্যান্ড অব বাংলাদেশ’ বা বাংলাদেশের দ্বীপের রানী এই ব্র্যান্ড নামে পরিচিত দ্বীপ জেলাটি। এ জেলার ৯০ ভাগ মানুষের কর্মক্ষেত্র মেঘনা নদীকে ঘিরে।

কেউ মাছ ধরে, কেউ নৌকা বানিয়ে, কেউ জাল বিক্রি করে, কেউবা লঞ্চ-স্টিমারের ব্যবসা করে জীবিকা নির্বাহ করে। এই নদীকে আঁকড়ে ধরে চলে তাদের জীবন সংসার।

নদী পাড়ের মানুষগুলো মাছ মারা ছাড়া অন্য কোনো পেশা বোঝে না।

ভোলার ইলিশা লঞ্চ ঘাটের নৌকা মিস্ত্রি আব্দুর রহিমকে নদীর কথা জিজ্ঞেস করতেই বলেন, ভোলা জেলার সম্পদ এই মেঘনা নদী, এই নদী আছে বলেই আমরা বেঁচে আছি। মেঘনা না থাকলে আমাদের কি হতো জানি না। নদীই আমাদের বাঁচিয়ে রেখেছে।

ভোলার ইলিশা ঘাট ঘুরে দেখা যায়, জেলেদের কেউ কেউ জাল মেরামত করছেন। কেউবা নদী থেকে ধরা মাছ বিক্রিতে ব্যস্ত।

ভোলার নদী পাড়ের মানুষগুলো মাছ মারা ছাড়া অন্য কোনো পেশা বোঝে না। এই নদীকে ঘিরেই তাদের জীবন চলে। এই নদীই তাদের কাছে সবচেয়ে বড় সম্পদ।

নদীকে ঘিরেই জীবন চলে

জেলে জসিম বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ভোলার ১০০ জনের মধ্যে ৯০ জনই মাছ মেরে সংসার চালায়। একটা নৌকা থেকে প্রতিদিন ৮ থেকে ১০ হাজার টাকার মাছ বিক্রি করা যায়। প্রতি জনের ভাগে আসে ৮০০ থেকে ১০০০ টাকা। এটা দিয়ে মোটামুটি ভালোই চলে আমাদের সংসার। গরমের সময়ে ভালো মাছ পাওয়া যায়, এখন পৌষ আসছে তাই মাছ একটু কমে গেছে। শীতকালে মাছ কম পাওয়া যায়।

মেঘনা নদীতে কি কি মাছ পাওয়া যায় এমন প্রশ্নের উত্তরে মাঝি জসিম বলেন, প্রধানত ইলিশ, এছাড়া চিংড়ি, ইঠা, পোয়া, আইড় এসব মাছও পাওয়া যায়।

ইলিশা ঘাটের মাছের বাজারও বেশ জমজমাট

এখানকার অনেকেই ছোট বয়স থেকেই যোগ দিয়েছে মাছ ধরা পেশায়। তাদেরই একজন ৮ বছরের আরিফ। কথা হলো তার সঙ্গে। আরিফ বার্তাটোয়েন্টিফোর.কমকে বলে, আমি ছোটবেলা থেকেই নদীতে মাছ ধরি। আগে ভয় করতাম, এখন করি না, ভয় ভাইঙ্গা গেছে।

ইলিশা ঘাটের মাছের বাজারও বেশ জমজমাট। এখানে গড়ে উঠেছে শত শত দোকান। এই ছোট্ট বাজারে প্রতিদিন গড়ে ৮ থেকে ১০ লাখ টাকার মাছ বিক্রি হয়। 

মুদি দোকানদার ইউসুফ বলেন, এই নদীর জন্য এখানকার মাছের বাজার জমজমাট, লঞ্চ, স্টিমার আসায় আমাদের দোকানে ভালো বিক্রি হয়।

ইলিশা বাজারে প্রতিদিন গড়ে ৮ থেকে ১০ লাখ টাকার মাছ বিক্রি হয়।

মেঘনা নদী বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের মুন্সিগঞ্জ, চাঁদপুর, লক্ষীপুর ও ভোলা জেলার একটি নদী। এই নদীর দৈর্ঘ্য ১৫৬ কিলোমিটার এবং গড় প্রস্থ ৩৪০০ মিটার। মেঘনা বাংলাদেশের গভীর ও প্রশস্ততম নদী এবং অন্যতম বৃহৎ প্রধান নদী।

এ সম্পর্কিত আরও খবর