জামিন না পেলে চালকের ঘাটতি দেখা দেবে: শাজাহান খান

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-25 03:28:19

সড়ক দুর্ঘটনায় জামিন না পেয়ে দীর্ঘদিন গাড়ি চালাতে না পারলে চালকের ঘাটতি দেখা দেবে বলে জানিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি ও সংসদ সদস্য শাজাহান খান।

রোববার (২৪ নভেম্বর) দুপুরে সচিবালয়ে শাজাহান খানের নেতৃত্বে কমিটির ১১১ দফা সুপারিশ বাস্তবায়নে গঠিত টাস্কফোর্সের প্রথম সভা শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

তিনি বলেন, গণমাধ্যম বলছে এখনো যানবাহন চলাচল স্বাভাবিক হয়নি। প্রথম বাস্তবতা হলো লাইসেন্স এর কথা স্বরাষ্ট্রমন্ত্রী যেটা বললেন সেটা হলো বিআরটিএ এর ঘাটতি আছে, তারা লাইসেন্স দিতে পারছে না। এখন যে ভুয়া লাইসেন্স ড্রাইভারদের কাছে আছে সেই লাইসেন্স নিয়ে যদি গাড়ি চালায় তাহলে তাদের জরিমানা হবে। একারণে একজন ড্রাইভারতো স্বাভাবিকভাবে গাড়ি চালাতে পারছে না।

শাজাহান খান বলেন, অনেক গাড়ির ফিটনেস না থাকার কারণে সেই গাড়িগুলো চালাতে পারছে না। এ কারণে রাস্তায় গাড়ি সংখ্যায় কম, এটা বাস্তবতা। আমি মনে করি সবই স্বাভাবিকভাবে চলছে। যেসব গাড়ির লাইসেন্স নেই, কাগজপত্র নেই সে সব গাড়ি এখন চলছে না। তাই রাস্তায় গাড়ির সংখ্যা কম।

‘আর জরিমানার কথা যেটা বলা হয়েছে একজন ড্রাইভার মাসে কত টাকা আয় করে? তার যে সীমিত অর্থ সেটা দিয়ে তার সংসার পরিচালনা করে। মাসে ১৫ দিনের বেশি কিন্তু সে গাড়ি চালাতে পারে না, এজন্য ১৫ দিনের আয় দিয়ে তাকে ১ মাস সংসার চালাতে হয়।’

তিনি বলেন, আমরা কিছু দাবির কথা সরকারকে বলেছি। একজন ড্রাইভার যদি একটা অ্যাক্সিডেন্ট করে দীর্ঘদিন গাড়ি চালাতে না পারে, এভাবে যদি সারাদেশে এক বছরে ৩ থেকে ৪ হাজার অ্যাক্সিডেন্ট হয় তাহলে ৩ থেকে ৪ হাজার ড্রাইভার এর ঘাটতি পড়ে যাচ্ছে। এখনো আমাদের দেশে ড্রাইভারদের প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ দিয়ে নতুন ড্রাইভার তৈরি করতে পারছি না, সেই ক্যাপাসিটি আমাদের নেই।

সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি বলেন, আমরা বলছি কোন ড্রাইভার যদি অ্যাক্সিডেন্ট করে আর বিচার প্রক্রিয়ায় যদি সে অপরাধী বিবেচিত হয়ও তাকে যেন জামিনের ব্যবস্থা রাখা হয়। তাহলে অন্তত ড্রাইভার এর ঘাটতি থাকবে না।

একজন ড্রাইভার অ্যাক্সিডেন্ট করার পর জামিন পায় তাহলে অ্যাক্সিডেন্ট এর পরিমাণ বাড়বে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, যেটা বলেছেন এটা কিন্তু ঠিক নয়। যদি একজন ড্রাইভার আদালত থেকে জামিন না পায় সে ক্ষেত্রে সে আর ড্রাইভিং করতে পারবে না। তাতে আরও বেশি অচলাবস্থা তৈরি হবে।

দেশে আবার কোন অচলাবস্থা তৈরি হবে কিনা এমন প্রশ্নের জবাবে সাবেক এই মন্ত্রী বলেন, আমরা কোন অবরোধ ডাকি নাই। আমরা ধর্মঘট ডাকি নাই। যেটা স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, আইনে ফাঁসির কথা রয়েছে এটা একটা অপপ্রচারের কারণে স্বতস্ফুর্ত ভাবেই ড্রাইভাররা গাড়ি চালায়নি।

এ সম্পর্কিত আরও খবর