কমিউনিটি স্বাস্থ্যসেবা উন্নয়নে কাজ করছে সরকার: স্বাস্থ্যমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-24 20:38:22

কমিউনিটি স্বাস্থ্য সেবাকে আরও উন্নত করতে জেলা-উপজেলা পর্যায়ে সরকার কাজ করছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

রোববার (২৪ নভেম্বর) প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ‘দ্বিতীয় আন্তর্জাতিক কমিউনিটি স্বাস্থ্য কর্মী সম্মেলন’র সমাপনী অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, ‘আমাদের পর্যাপ্ত পরিমাণে স্বাস্থ্যকর্মী প্রয়োজন, যা আমাদের দেশে এখন একটি বড় সমস্যা। শুধুমাত্র ডাক্তার এবং নার্স দ্বারা সব রোগের সেবাদান সম্ভব নয়। কমিউনিটি স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোতে মাত্র ৫০ ভাগের মতো সেবা দেয়া সম্ভব হচ্ছে, যা শতভাগ করা প্রয়োজন।

তিনি বলেন, স্বাস্থ্যসেবার ক্ষেত্রে ওষুধ এবং চিকিৎসাযন্ত্র ছাড়া সেবাদান সম্ভব নয়। কমিউনিটি ক্লিনিকগুলোতে এগুলো পর্যাপ্ত নয়। এসব যোগানে আমরা কাজ করে যাচ্ছি। বর্তমান সরকার এসব ক্লিনিকে বিনামূল্যে ঔষধের ব্যবস্থাও করেছে।

তিনি আরও বলেন, সারাদেশে বর্তমানে ১৪ হাজার কমিউনিটি ক্লিনিক রয়েছে। এসব কমিউনিটি ক্লিনিকের সুযোগ-সুবিধা বাড়ানো হচ্ছে। এতে সাধারণ মানুষের স্বাস্থ্যসেবা পেতে আরও অনেক সুবিধা হবে।

মন্ত্রী বলেন, বর্তমানে দেশে অসংখ্য মানুষ মৃত্যুবরণ করেন ক্যান্সার এবং কিডনিজনিত রোগে আক্রান্ত হয়ে। এ ছাড়া হার্ট অ্যাটাক, ডায়াবেটিস ও ব্রেন স্ট্রোকের মতো রোগে আমাদের দেশের মানুষ বেশি আক্রান্ত হয়। তাই এ সব অসংক্রামক রোগ নিরাময়ে সরকার অনেক চ্যালেঞ্জ গ্রহণ করেছে‌।

কমিউনিটি স্বাস্থ্যকর্মীদের উদ্দেশে তিনি বলেন, তাদের অবশ্যই শিক্ষিত, প্রশিক্ষণপ্রাপ্ত, পরামর্শ দানকারী, সেবাদানে প্রতিজ্ঞাবদ্ধ এবং যোগ্য হতে হবে।

জাহিদ মালেক বলেন, মা ও শিশু সেবা দান এবং তরুণ দম্পতিদের বিভিন্নভাবে পরিবার পরিকল্পনার ব্যাপারে পরামর্শ দেন কমিউনিটি স্বাস্থ্যকর্মীরা। স্বাস্থ্য সেবার ক্ষেত্রে আমাদের স্তম্ভ হিসেবে কাজ করেন তারা।

স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব আসাদুল ইসলামের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক এ কে এম মহিউল ইসলাম প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর