ভারতের সঙ্গে সম্পর্কের টানাপোড়েন হয়নি: কাদের

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-30 14:17:34

জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) নিয়ে ভারতের সঙ্গে কোনো সম্পর্কের টানাপোড়েন হয়নি বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেছেন, এনআরসি নিয়ে সে দেশের প্রধানমন্ত্রী ও পররাষ্ট্র মন্ত্রণালয় আমাদেরকে বারবার বলেছে, এ ব্যাপারে বাংলাদেশের উদ্বিগ্ন হবার কোনো কারণ নেই। আমরা তাদের আশায় এখনো আছি এবং বিষয়টি পর্যবেক্ষণ করছি।

সোমবার (২৫ নভেম্বর) দুপুরে সচিবালয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সম্মেলন কক্ষে সমসাময়িক ইস্যুতে ব্রিফিংকালে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, 'আসলেই বাংলাদেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয় যখন আসবে তখন উদ্বেগ তো থাকবেই। এরকম অনেক উদ্বেগ তো মোকাবেলা করেই যাচ্ছি। এটা যেহেতু দ্বিপাক্ষিক বিষয়, আলাপ আলোচনা করেই সমাধান করতে হবে। এ ব্যাপারে সেভাবে উদ্বেগের কোনো কারণ নাই। তবে সাময়িক একটি অস্বস্তির কারণ হলো, এটা আলাপ আলোচনা করে সমাধান করতে হবে। এর আগেও আমরা অনেক বিষয়ে আলাপ-আলোচনা করে সমাধান করেছি।'

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর অনুমতি ছাড়াই সভা সমাবেশ করার ঘোষণা প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, অনুমতি নিয়ে সভা-সমাবেশ করার বিষয়টি সব সরকারের আমলেই ছিল। বিএনপি ক্ষমতায় থাকাকালে আওয়ামী লীগকেও অনুমতি নিয়েই সভা-সমাবেশ করতে হয়েছে। এমনকি সমাবেশের দিন সকাল বেলায় এসে অনুমোদন দিয়েছে। এই আচরণটা তারা কি করেননি?

ওবায়দুল কাদের বলেন, বিএনপি যখন ক্ষমতায় ছিলেন অনুমতি না নিয়ে সভা-সমাবেশ করতে পেরেছি? কাজেই এটা তারা যে জায়গাটায় সভা-সমাবেশ করবে সেই জায়গাটা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের আন্ডারে। অনুমতি নিয়েই তাদেরকে সভা-সমাবেশ করতে হবে।

তিনি বলেন, নিয়মকানুনকে বিসর্জন দিয়ে অনুমতি ছাড়া সভা-সমাবেশ করার সামর্থ্য বিএনপির আছে কিনা সেটা দেশবাসী জেনেছেন। অনুমতি না নিয়ে সভা-সমাবেশ করার সক্ষমতা, সামর্থ্য তাদের আছে কিনা এ নিয়ে তো তাদের দলের মধ্যেও প্রশ্ন আছে।

এ সম্পর্কিত আরও খবর