নারী শ্রমিকের নিরাপদ বিদেশ গমন-কর্মসংস্থান নিশ্চিতের দাবি

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 16:19:41

নারী শ্রমিকদের মর্যাদা ও নিরাপত্তা রক্ষা, বিদেশ গমন এবং নিরাপদ কর্মসংস্থান নিশ্চিত করার দাবিতে সংবাদ সম্মেলন করে 'নারীশ্রমিক কণ্ঠ' নামক একটি সংগঠন।

সোমবার (২৫ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, 'থেমে নেই নারী নির্যাতন, নারীর প্রতি সহিংসতা এখন প্রতিদিনের সংবাদপত্রের খবর। নারীর প্রতি সহিংসতা মোকাবিলায় রাষ্ট্রীয় কর্মকাণ্ড এবং জনগণের অংশগ্রহণ জোরদারকরণ অতীব জরুরি। দীর্ঘদিন যাবত সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশসমূহে উন্নত জীবনের প্রলোভনের শিকার হয়ে ভাগ্যোন্নয়নে যাওয়া নারী অভিবাসী শ্রমিকরা প্রতিনিয়ত শারীরিক, মানসিক এবং যৌন নির্যাতনের শিকার হচ্ছেন। প্রতিদিনই দেশে ফিরছেন নারীর মরদেহ। বাংলাদেশ সরকার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং সরকারের কোনো পর্যায় থেকেই যথাযথ কার্যকরের পদক্ষেপ এখনো দৃশ্যমান হচ্ছে না। আমরা চাই অতিশীঘ্রই এর একটা সুষ্ঠু ব্যবস্থা করা হোক।'

নারী নেতৃত্বের সভাপতি উম্মে হাসান ঝলমল বলেন, 'নারী শ্রমিকদের মর্যাদা, নিরাপত্তা রক্ষা এবং অভিবাসী নারী শ্রমিকদের নিরাপদ বিদেশ গমন ও নিরাপদ কর্মসংস্থান নিশ্চিত করতে হবে। সরকারকে সুষ্ঠু কাজের ব্যবস্থা করতে হবে। অ্যাম্বাসিগুলোকে দেখতে হবে, আমরা লোক পাঠাবো কিন্তু নিরাপত্তা নিশ্চিত করে পাঠাব। কোনো নারী শ্রমিকের যেন নির্যাতন, ধর্ষণ সহ কোনো প্রকার বিড়ম্বনায় পড়তে না হয়। '

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- নারী নেতৃত্বের রাহেলা রব্বানী, হেনা চৌধুরী, শেখ সাহানাজ, কামরুন নাহার সহ অন্যান্য নেতৃবৃন্দ।

এ সম্পর্কিত আরও খবর