চুরির অপরাধে ৫ পেট্রোল পাম্প বন্ধ, ৮টির বিরুদ্ধে মামলা

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 04:26:55

ওজন ও পরিমাপে কারচুপির অপরাধে রাজধানীর কুড়িল ও বাড্ডার পাশাপাশি মুন্সিগঞ্জ ও নারায়ণগঞ্জ জেলার মোট ৮টি পেট্রোল পাম্পের বিরুদ্ধে মামলা দায়ের করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউট (বিএসটিআই)। একই সঙ্গে এর মধ্যে ৫টি পাম্পের পেট্রোল বিক্রি বন্ধ করে দিয়েছে বিএসটিআই টিম।

সোমবার ও মঙ্গলবার (২৫ ও ২৬ নভেম্বর) এসব এলাকায় সার্ভিল্যান্স অভিযান পরিচালনা করে মামলা দায়ের, জরিমানা এবং পেট্রোল বিক্রি বন্ধ করা হয়। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় বিএসটিআই।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আমিমুল এহসান এর নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালতে বিএসটিআইয়ের সহকারী পরিচালক মোন্নাফ হোসেন, আব্দুল্লাহ আল মামুন, পরিদর্শক লিয়াকত হোসেন, রাকিবুল আলম ও বিল্লাল হোসেন অংশগ্রহণ করেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার বিএসটিআই’র অভিযানে মুন্সিগঞ্জ জেলার গজারিয়া এলাকার মেসার্স ভূইয়া ফিলিং স্টেশন ২টি ডিজেল ও ১টি অকটেন ডিসপেন্সিং ইউনিটকে তেল কম দেওয়ার অপরাধে মামলা দায়ের এবং তেল বিক্রয় বন্ধ করা হয়েছে।

মেসার্স সানাল বেপারী ফিলিং স্টেশন সীল ভাঙ্গা অবস্থায় ৩টি ডিজেল ও ১টি অকটেন ডিসপেন্সিং ইউনিটের মাধ্যমে তেল বিক্রি করে আসছে এবং মেসার্স মা ফিলিং স্টেশন সিলবিহীন অবস্থায় ১টি হাইটেক ব্রান্ডের ডিসপেন্সিং ইউনিট ব্যবহার করায় প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে ‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন-২০১৮’ অনুযায়ী নিয়মিত মামলা দায়ের করা হয়।

একই অভিযানে নারায়ণগঞ্জ জেলার বন্দর এলাকার মেসার্স বনলতা সিএনজি অ্যান্ড ফিলিং স্টেশন অকটেন ও ডিজেল ডিসপেন্সিং ইউনিটকে তেল কম দেওয়ার অপরাধে মামলা দায়ের এবং বিক্রি বন্ধ করে দেওয়া হয়েছে।

এছাড়াও মেসার্স রাফি ফিলিং স্টেশন মেয়াদ উত্তীর্ণ আন্ডার গ্রাউন্ড ক্যালিব্রেশন চার্ট ব্যবহার করায় প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।

এর আগের দিন সোমবার ঢাকা মহানগরীর বাড্ডা এলাকার মেসার্স মক্কা সিএনজি রিফুয়েলিং স্টেশন অ্যান্ড কনভার্সন লিমিটেড অকটেন ডিসপেন্সিং ইউনিটকে তেল দেওয়ার অপরাধে ২৫ হাজার টাকা এবং মেসার্স সিটিজেন সিএনজি অ্যান্ড পেট্রোলিয়াম ফিলিং স্টেশন ১টি ডিজেল ও ১টি অকটেন ডিসপেন্সিং ইউনিটকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়াও কুড়িল এলাকার মেসার্স পিনাক্যাল পাওয়ার লিঃ অকটেন ডিসপেন্সিং ইউনিটে তেল পরিমাপে কম প্রদান করায় এবং ডিসপেন্সিং ইউনিটগুলো বিএসটিআই হতে হালনাগাদ ভেরিফিকেশন সনদ গ্রহণ না করায় ৪০ হাজার টাকা জরিমানা করা হয়। একই সঙ্গে পেট্রোল পাম্প ৩টির পেট্রোল বিক্রি বন্ধ করে দেওয়া হয়েছে।

এছাড়াও পেট্রোল পাম্প ৩টিকে ডিপো থেকে জ্বালানি তেল সরবরাহ বন্ধ রাখার জন্য বিএসটিআই’র পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর