বাজার ব্যবস্থার ব্যর্থতায় ভোক্তারা ক্ষতিগ্রস্ত: ক্যাব

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-09 21:50:49

কনজুমারস অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশের (ক্যাব) সভাপতি গোলাম রহমান বলেছেন, বাজার ব্যবস্থার ব্যর্থতার ফলে ভোক্তারা আজ ক্ষতিগ্রস্ত হচ্ছে।

তিনি বলেন, সাম্প্রতিক সময়ে বেশ কিছু নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য ঊর্ধ্বমুখী। সেপ্টেম্বর মাসে পেঁয়াজ দিয়ে এর সূচনা হয়। তারপর একে একে চাল, ডাল, ময়দা, আটা, ডিমসহ নানা পণ্যের মূল্য বৃদ্ধি পাচ্ছে। এছাড়া শীতকালীন সবজির দাম এখন সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে। এ সবই বাজারব্যবস্থার ব্যর্থতার ফলে হচ্ছে।

বুধবার (২৭ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবে ক্যাব আয়োজিত ‘ভোক্তা স্বার্থ রক্ষায় বাণিজ্য মন্ত্রণালয়ে পৃথক ডিভিশন অথবা স্বতন্ত্র মন্ত্রণালয় চাই’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

গোলাম রহমান বলেন, দেশের বাজার ব্যবস্থা পরিচালনা করে বাণিজ্য মন্ত্রণালয়। বাণিজ্য মন্ত্রণালয় বিশাল একটা সেক্টর, এই মন্ত্রণালয়কে অনেক কিছু দেখতে হয় যার ফলে একটা দিকে নজর দেওয়া কঠিন হয়ে পড়ে। যার ফলে ভোক্তা বিড়ম্বনায় পড়ছে।

তিনি বলেন, বাজারব্যবস্থা ঠিক রাখতে এবং ভোক্তা স্বার্থ রক্ষায় বাণিজ্য মন্ত্রণালয়ে পৃথক ডিভিশন অথবা স্বতন্ত্র মন্ত্রণালয় করা দরকার।

সংবাদ সম্মেলনে ক্যাবের সহ-সভাপতি এস এম নাজের হোসাইন, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হুমায়ুন কবির ভূঁইয়া, স্থপতি মোবাশ্বের হোসেন, অধ্যাপক এম শামসুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর