ক্লাইমেট রেজিলিয়েন্ট ওয়াশ প্রকল্প চালু

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 13:26:54

সুপেয় পানি সরবরাহের লক্ষ্যে সাতক্ষীরায় ৫ বছর মেয়াদী 'প্রমোটিং ক্লাইমেট রেজিলিয়েন্ট ওয়াটার সাপ্লাই অ্যান্ড স্যানিটেশন ইন সাউথ ওয়েস্ট বাংলাদেশ' শীর্ষক একটি প্রকল্প যৌথভাবে চালু করেছে ওয়াটার এইড ও সেভার্ন ট্রেন্ট (যুক্তরাষ্ট্রের পানি সরবরাহ ব্যবস্থাপনা সংস্থা) সংস্থা।

বুধবার (২৭ নভেম্বর) সিরডাপ মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে প্রকল্পটি চালুর ঘোষণা দেয়া হয়।

অনুষ্ঠানে ওয়াটার এইড বাংলাদেশের পরিচালক ইমরুল কায়েস মনিরুজ্জামান জানান, জলবায়ু ঝুঁকিতে থাকা দেশগুলোর মধ্যে শীর্ষে রয়েছে বাংলাদেশ। প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকিতে রয়েছে দেশের উপকূলীয় এলাকা। এসব এলাকায় বসবাস করা বেশ বিপজ্জনক।

তিনি বলেন, এই প্রকল্পের মাধ্যমে আমরা উপকূলীয় এলাকায় বসবাসরত বাসিন্দাদের দীর্ঘমেয়াদি টেকসই ও জলবায়ু সহনীয় বিভিন্ন সমস্যা সমাধানে প্রয়োজনীয় সহায়তা প্রদানের লক্ষ্যে কাজ করছি। যাতে করে উপকূলীয় এলাকার বাসিন্দারা তাদের মৌলিক চাহিদা অনুযায়ী নিরাপদ পানি, স্যানিটেশন এবং স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে পারে।

ওয়াটার এইডের প্রোগ্রাম ম্যানেজার ফারজানা ইসলাম জানান, সাতক্ষীরা জেলার আশাশুনি উপজেলার চারটি ইউনিয়নের ৫টি ক্লিনিক এবং স্কুলগুলোতে সাশ্রয়ী মূল্যে বিশুদ্ধ খাবার পানি সরবরাহ নিশ্চিত করণের লক্ষ্যে কাজ করবে এই প্রকল্পটি। ক্লাইমেট রেজিলিয়েন্ট পানি সরবরাহ সুবিধা, স্থানীয় কমিউনিটিকে সম্পৃক্ত করে সম্পদের সুষ্ঠু ব্যবহার, কমিউনিটি বাসিন্দাদের সক্ষমতা বৃদ্ধি এবং তাদের সুযোগ-সুবিধা বৃদ্ধির লক্ষ্যে প্রকল্পটির বাস্তবায়ন করা হবে।

এ সময় তিনি আরো জানান, পাঁচ বছর মেয়াদী এই প্রকল্পের আওতায়, ওয়াশ (নিরাপদ পানি, স্যানিটেশন ও স্বাস্থ্যবিধি) ইন স্কুল প্রোগ্রামের মাধ্যমে স্বাস্থ্যসেবা খাতে অগ্রগতি বাস্তবায়িত হবে। প্রকল্পটি এমএইচএম প্ল্যাটফর্ম ও মডেল ওয়াশ কমপ্লেক্স স্থানীয় জনগোষ্ঠীর স্বাস্থ্যবিধির উন্নয়নে কাজ করবে, যা পরবর্তীতে উন্নয়নকর্মী এবং সরকারকে এই খাতে সহায়তা প্রদানের সাহায্য করবে।

এছাড়া এই প্রকল্পটি স্থানীয় কমিউনিটি ও স্কুলে স্বাস্থ্যবিধি সম্পর্কে সচেতনতার লক্ষ্যে কাজ করবে, যাতে করে ওই এলাকায় বসবাসরত মানুষজনের স্বাস্থ্যসেবা খাতে ফলপ্রসূ এবং টেকসই পরিবর্তন নিশ্চিত হয়।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন রূপান্তরের নির্বাহী পরিচালক স্বপন কুমার গুহ, ওয়াটার এইডের পলিসি এডভাইজার মো. শফিকুল ইসলামসহ ওয়াশ সেক্টরের বিভিন্ন স্টেকহোল্ডাররা।

এ সম্পর্কিত আরও খবর