নিয়োগপত্র পাচ্ছেন নৌ শ্রমিকরা

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-15 12:44:15

অবশেষে নিয়োগপত্র পেতে যাচ্ছেন নৌ শ্রমিকরা। নৌ পরিবহন খাতে নিয়োজিত শ্রমিকদের নিয়োগপত্র, পরিচয়পত্র এবং সার্ভিস বুক প্রদান করবেন মালিকরা। এ কার্যক্রম সঠিকভাবে বাস্তবায়ন হচ্ছে কিনা তা মনিটরিং করবে নৌ পরিবহন অধিদফতর।

বুধবার (২৭ নভেম্বর) শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে অনুষ্ঠিত বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের দাবিনামার বিষয়ে মালিক ও শ্রমিক প্রতিনিধিদের সঙ্গে ত্রি-পক্ষীয় মতবিনিময় সভায় এ সিদ্ধান্ত হয়।

সভায় মন্ত্রণালয়ের সচিব কে এম আলী আজম, জাতীয় শ্রমিক লীগের সভাপতি ফজলুল হক মন্টু, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব অনল চন্দ্র দাস, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের মহাপরিদর্শক শিবনাথ রায়, শ্রম অধিদফতরের মহাপরিচালক একে এম মিজানুর রহমান, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান কমোডর এম মাহবুব-উল-ইসলাম, নৌ পরিবহন অধিদফতরের প্রধান প্রকৌশলী ও জরিপকারক মো. মনঞ্জুরুল কবীর, বাংলাদেশ পেট্রোলিয়াম ট্যাংকার্স ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি খন্দকার মশিউজ্জামান রুমেল, সাধারণ সম্পাদক হাসামুল বারী, বাংলাদেশ নৌ-যান শ্রমিক ফেডারেশনের সভাপতি শাহ আলম, সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলমসহ বিভিন্ন মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠককে জানানো হয়, নৌ পরিবহন খাতে নিয়োজিত শ্রমিকদের নিয়োগপত্র, পরিচয়পত্র ও সার্ভিস বুক প্রদানের বিষয়ে মনিটরিংয়ের জন্য নৌ পরিবহন অধিদফতর তাদের বার্ষিক সার্ভে চেক লিস্টে অন্তর্ভুক্ত করবে। এ খাতের শ্রমিকদের খাদ্যভাতা প্রদানের বিষয়ে বৈঠকে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। এ প্রসঙ্গে আন্ত:মন্ত্রণালয় বৈঠক করে বাস্তবায়নের উদ্যোগ নেয়া হবে।

তেলবাহী জাহাজ ট্যাংকারের ভাড়া বাড়ানোর দাবি তুললে এ বিষয়ে আগের সিদ্ধান্ত বাস্তবায়নে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়কে অনুরোধ জানানো হয়। এছাড়া মালিকরা তেল পরিবহন রুটে নিয়মিত ড্রেজিংয়ের অনুরোধ করেন।

বৈঠকে নৌ পরিবহন শ্রমিকদের প্রোভিডেন্ট ফান্ড এবং ওয়েলফেয়ার ফান্ড গঠনের বিষয়ে নৌ পরিবহন অধিদফতরের মহাপরিচালককে তা বাস্তবায়নের নির্দেশ দেয়া হয়। শংখ নদীর মুখে ড্রেজিং করে জাহাজ চলাচল নিরাপদ করতে শ্রমিক নেতারা নৌ পরিবহন মন্ত্রণালয়কে অনুরোধ করেন।

এছাড়া প্রটোকল রুটে চলাচলকারী জাহাজের শ্রমিকদের ভারতে ল্যান্ডিং পাসের বিষয়ে বাংলাদেশ অভ্যান্তরীন নৌ পরিবহন কর্তৃপক্ষের চেয়ারম্যানের দৃষ্টি আকর্ষণ করা হলে বিষয়টি ভারতের সাথে দ্বি-পাক্ষিক বৈঠকে তোলা হবে বলে জানান। বৈঠক শেষে শ্রম প্রতিমন্ত্রী বাংলাদেশ নৌ-যান শ্রমিক ফেডারেশন নেতৃবৃন্দকে তাদের ২৯ নভেম্বর মধ্যরাত থেকে আহুত কর্মবিরতি প্রত্যাহরের আহবান জানান।

এ সম্পর্কিত আরও খবর