বিচারহীনতার সংস্কৃতি আমাদের পেয়ে বসেছে: আইনমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-26 03:46:49

বিচারহীনতার সংস্কৃতি আমাদের পেয়ে বসেছে বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

তিনি বলেন, নুসরাত হত্যাকাণ্ডের তদন্ত ও দ্রুত বিচার নিষ্পত্তির ঘটনা আমাদের আর্থ সামাজিক প্রেক্ষাপটে একটি যুগান্তকারী মাইলফলক। বিচারহীনতার সংস্কৃতি আমাদের পেয়ে বসেছে। এই হত্যাকাণ্ডের দ্রুত বিচারের মাধ্যমে নারী-পুরুষের সমতা ফিরিয়ে এনে বিচারহীনতার সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে পারবো। নুসরাত হত্যার সবচেয়ে বড় মেসেজ হলো কেউ যদি নারীর প্রতি সহিংসতা ঘটায় তাহলে তাকে সর্বোচ্চ সাজা গ্রহণে প্রস্তুত থাকতে হবে।

রোববার (১ ডিসেম্বর) সকালে রাজধানীর এফডিসিতে ইউসিবি পাবলিক পার্লামেন্ট শিরোনামে 'নিপীড়ন বিরোধী জাতীয় বিতর্ক প্রতিযোগিতা'র গ্র্যান্ড ফাইনাল ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

 ঢাকা কলেজ ও ইডেন কলেজকে নগদ দেড় লাখ টাকা দেওয়া হয়

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। ‘নুসরাত হত্যার দ্রুত বিচার নারীর প্রতি সহিংসতা কমিয়ে আনবে’ শীর্ষক এই ছায়া সংসদ বিতর্ক প্রতিযোগিতায় সমান নম্বর পেয়ে ঢাকা কলেজ ও ইডেন কলেজ যৌথভাবে চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করে। প্রতিযোগিতায় রানার আপ হয় ইউনিভার্সিটি অব সাউথ এশিয়া। 'সাহসিকা নুসরাত তুমিই যুক্তি তুমিই প্রতিবাদ' এই স্লোগানে প্রতিযোগিতা অনুষ্ঠানটি যৌথভাবে আয়োজন করেছে ডিবেট ফর ডেমোক্রেসি ও এটিএন বাংলা।

সভাপতির বক্তব্যে ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, নুসরাত এক প্রতিবাদী মেয়ে। নুসরাতের মতো আর কোনো ঘটনা আমরা দেখতে চাই না। নুসরাতের স্মৃতির প্রতি সম্মান জানিয়ে সোনাগাজী মাদ্রাসার নামকরণ নুসরাতের নামে এবং তার মারা যাওয়ার দিনটিকে অর্থাৎ ১০ এপ্রিলকে বাংলাদেশে জাতীয়ভাবে ‘নিপীড়ন বিরোধী দিবস’ হিসেবে পালনের জন্য সরকারের কাছে দাবি জানান তিনি।

প্রতিযোগিতায় যৌথভাবে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করায় ঢাকা কলেজ ও ইডেন কলেজকে নগদ দেড় লাখ টাকাসহ ট্রফি, ক্রেস্ট ও সনদপত্র প্রদান করা হয়। এছাড়া রানারআপ দলকে ট্রফি, ক্রেস্ট ও সনদপত্রসহ নগদ পঞ্চাশ হাজার টাকা প্রদান করা হয়। প্রতিযোগিতায় বিচারক ছিলেন অধ্যাপক আবু মোহাম্মদ রইস, সাংবাদিক প্রসুন আশীষ, সাংবাদিক আব্দুল্লাহ তুহিন, সাংবাদিক ঝুমুর বারী, উন্নয়ন কর্মী সারওয়াত বিনতে ইসলাম।

এ সম্পর্কিত আরও খবর