কোটা সংস্কার আন্দোলন: ঢাবিতে পাল্টাপাল্টি মানববন্ধনে শিক্ষার্থীদের

, জাতীয়

স্টাফ করেস্পন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 03:16:00

ঢাকা: কোটা সংস্কার আন্দোলন নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দুটি অংশ পাল্টাপাল্টি মানববন্ধন করেছে।

আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে মঙ্গলবার দুপুর ১২টার দিকে রাজু ভাস্কর্যে পাদদেশে ‘ঢাকা বিশ্ববিদ্যালয় নিপীড়ন বিরোধী শিক্ষার্থীবৃন্দ’ মানববন্ধন করে। তারা শিক্ষার্থীদের ওপর হামলার সুষ্ঠু বিচারের দাবি জানায়।

একই সময়ে কোটা সংস্কার আন্দোলনের নামে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসকে অস্থিতিশীল করার প্রতিবাদে রাজু ভাস্কর্যে সামনে টিএসসি ঘিরে ‘সাধারণ শিক্ষার্থী’ ব্যানারে মানববন্ধন করে ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মীরাসহ বিভিন্ন হলের শিক্ষার্থীরা।

নিপীড়ন বিরোধী শিক্ষার্থীবৃন্দ ব্যানারে অংশ নেয়া চারুকলা অনুষদের সাবেক ছাত্রী সামান্থা শারমিন বার্তা২৪কমকে বলেন, “ঢাকা বিশ্ববিদ্যালয় পাবলিকের। পাবলিকের টাকায় চলে, তাই আন্দোলন করার অধিকার সবার আছে। তাই বিশ্ববিদ্যায় প্রশাসনের কাছে জবাবদিহিতার চাওয়া অধিকার জনগণে আছে। কিন্তু আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা নিপীড়ন বিষয়টি স্বীকার করছে না বিশ্ববিদ্যালয় প্রশাসন। এটা মূল সমস্যা ডাকসু। এখানে ডাকসু না থাকায় হলগুলো ছাত্রলীগকে দিয়েছে প্রশাসন। প্রশাসন তদন্ত না করে এড়িয়ে যাচ্ছে।

কোটা আন্দোলনের পাঁচদফা দাবির সঙ্গে সহমত থাকলেও আন্দোলনকারীদের প্রক্রিয়া নিয়ে দ্বিমত প্রেষণ করে তিনি।

তিনি বলেন, কোটা আন্দোলনের পাঁচদফা দাবির সঙ্গে আমরা সহমত কিন্তু তাদের আন্দোলনের প্রক্রিয়া সাথে দ্বিমত। কোটা সংস্কার শুধু দেশের বেকার সমস্যা সমাধান করে পারবে না।এটা মাধ্যমে শুধু কিয়ৎ অংশ সমাধান হলে বড় সমস্যা পুরোটা থেকে যাচ্ছে। আর আন্দোলনে সরকারের তোয়াজ। এইজন্য মূল আজকে কোটা সংস্কার ঝুলে আছে।

কোটা সংস্কার দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা বিচারের দাবি জানিয়ে তিনি বলেন, কোটা আন্দোলনের যারা আছে, তারা বুঝে নাই ঢাকা বিশ্ববিদ্যালয় শুধু মাত্র দুর্গতদের জন্য তাদের জন্য নয়।

রাজু ভাস্কর্যে মানববন্ধন শেষে মিছিল নিয়ে প্রক্টর কার্যালয়ে যায় নিপীড়ন বিরোধী শিক্ষার্থীরা। সেখানে প্রক্টর কাছে ক্যাম্পাসে শিক্ষার্থীদের ওপর হামলা এবং হামলার বিষয়ে কোন পদক্ষেপ নিয়েছেন কিনা জানতে চায় তারা।

সামান্থা বলেন, প্রক্টর স্যারকে জিজ্ঞাস করেছিলাম। আমরা যেসব প্রশ্ন করেছিলাম, তার কোনোটিরই উত্তর তিনি ঠিকমতো দেননি। তাঁকে জিজ্ঞাসা করেছিলাম, আবার হামলা হলে পদত্যাগ করবেন কি না?

রাজু ভাস্কর্যের সামনে টিএসসির পাশে ‘সাধারণ শিক্ষার্থী’ ব্যানারে মানববন্ধনে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য তানভীন হাসান সৈকতসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের ছাত্রলীগের নেতাকর্মীরা অংশ নয়।

তানভীন হাসান সৈকত বার্তা২৪কমকে বলেন, আমি কোটা সংস্কার আন্দোলনে প্রথমদিকে ছিলাম। প্রধানমন্ত্রীর ঘোষণার পরও আমি সরে আসি। প্রধানমন্ত্রীর নির্দেশনায় গতকাল কোটা সংস্কারের কমিটিও গঠন করা হয়েছে। কিন্তু প্রধানমন্ত্রী ঘোষণা পরও এ ধরনের অস্থিতিশীলতা তৈরির ভিন্ন কোনো উদ্দেশ্য থাকতে পারে। রাশেদ এবং নূর গুজব ছড়িয়ে আন্দোলনকে অন্য রাজনৈতিক দলের এজেন্ডা বাস্তবায়ন করছে।ক্যাম্পাসে রাশেদ খান এবং নূর হোসেন গ্রুপের ঝামেলা ক্যাম্পাসকে অস্থিতিশীল করছে। তাদের রুখতেই আমরা মানববন্ধন করেছি।

এ সম্পর্কিত আরও খবর