ঝিনাইদহে পানির দরে বিক্রি হচ্ছে কাঁঠাল!

, জাতীয়

কান্ট্রি ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 19:36:28

ঝিনাইদহ: ঝিনাইদহের ৬টি উপজেলায় কাঁঠালের বাম্পার ফলন হয়েছে। তবে তা বিক্রি হচ্ছে পানির দরে। অনেক কৃষক তাদের উৎপাদিত কাঁঠালের কাঙ্ক্ষিত দাম না পেয়ে তা গরু-ছাগলকেও খাওয়াচ্ছে। জেলার বিভিন্ন উপজেলার বাজার ঘুরে দেখা গেছে বড় সাইজের (১০ কেজির উপরে) একটি কাঁঠাল বিক্রি হচ্ছে মাত্র ৩০ থেকে ৪০ টাকায়। আর মাঝারি সাইজের কাঁঠাল বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকায়।

শৈলকুপা বাজারে গিয়ে দেখা যায়, প্রায় ৫০-৬০টি ট্রাকে কাঁঠাল বিক্রি হচ্ছে। তবে দাম একেবারে কম। বিগত বছরগুলোতে যেখানে একটি বড় সাইজের কাঁঠাল ৫০-৬০ টাকায় বিক্রি হয়েছে সেখানে এবার মাত্র ৩৫-৪০ টাকায় বিক্রি হচ্ছে। আর মাঝারি সাইজের কাঁঠাল ৩০ থেকে ৪০ টাকায় বিক্রি হলেও এবার বিক্রি হচ্ছে মাত্র ২০-২৫ টাকায়।

আরও পড়ুন: বিদ্যালয়ের জমি দখল করে মার্কেট করছেন পৌর মেয়র

শৈলকুপা উপজেলার উমেদপুর গ্রামের আব্দুর রশিদ জানান, ঢাকা, বরিশাল, রাজশাহী, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানের পাইকাররা এখান থেকে কাঁঠাল কিনে নিয়ে যায়।

কাঁঠাল চাষি আনিছুর রহমান জানান, তার প্রায় ৫০টি কাঁঠাল গাছ রয়েছে। এবার কাঁঠালের বাম্পার ফলন হয়েছে। এক একটি গাছে ৫০-৬০টি কাঁঠাল ধরেছে। এতে তার বাগানে প্রায় ১ হাজার ৫শ কাঁঠাল হয়েছে। গত বছর বড় সাইজের একটি কাঁঠাল বিক্রি করেছেন ৫০-৬০ টাকায়। আর এবার বিক্রি করতে হচ্ছে মাত্র ৩৫-৪০ টাকায়। তাও আবার ক্রেতার অভাব।

ঝিনাইদহ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক জি এম আব্দুর রউফ জানান, জেলার অধিকাংশ বাড়িতে, পতিত জমিতে কাঁঠাল গাছ দেখা যায়। এছাড়াও অনেক চাষি বাণিজ্যিকভাবে কাঁঠালের চাষ করছে। কাঁঠাল গাছ তেমন একটা পানি সহ্য করতে পারে না। এ অঞ্চল অপেক্ষাকৃত উঁচু হওয়ায় স্থানীয় কোনো জলাবদ্ধতার সৃষ্টি হয় না। যার কারণে ঝিনাইদহ জেলার সব উপজেলায়ই প্রচুর পরিমাণে কাঁঠাল উৎপাদিত হয়। প্রাকৃতিক দুর্যোগ কম ও আবহাওয়া অনুকূলে থাকায় চলতি মৌসুমে বাজারে প্রচুর পরিমাণে কাঁঠাল এসেছে। তবে দাম একটু কম।

এ সম্পর্কিত আরও খবর