সেবা সপ্তাহের প্রথম দিনেই রেল সেবার এই হাল!

ঢাকা, জাতীয়

তৌফিকুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-22 14:47:44

বাংলাদেশ রেলওয়ের সেবা ও নিরাপত্তা সপ্তাহের প্রথম দিনেই দুটি ট্রেন নির্ধারিত সময়ের চেয়ে তিন থেকে চার ঘণ্টা দেরিতে কমলাপুর রেলস্টেশন ছেড়ে গেছে। ঢাকা থেকে চিলাহাটিগামী নীলসাগর এক্সপ্রেস এবং রংপুরগামী রংপুর এক্সপ্রেস ট্রেন দুটি দেরিতে ছেড়ে যাওয়ায় নাজেহাল হয়েছেন যাত্রীরা।

বাংলাদেশ রেলওয়ের সেবা ও নিরাপত্তা সপ্তাহের প্রথম দিন বুধবারের (৪ ডিসেম্বর) কার্যক্রম দেখতে কমলাপুর রেলস্টেশনে গিয়ে এ চিত্র দেখা যায়।

প্ল্যাটফর্মে গিয়ে দেখা যায়, নীলসাগর এক্সপ্রেস ও রংপুর এক্সপ্রেসের যাত্রীরা ঠায় দাঁড়িয়ে আছেন। ট্রেনের অপেক্ষায় থাকা যাত্রীদের সেবা সপ্তাহ নিয়ে তেমন আগ্রহ না থাকলেও অভিযোগের কমতি ছিল না।

ট্রেনের সময়সূচি

নীলসাগর এক্সপ্রেস সকাল ৮টায় কমলাপুর রেলস্টেশন ছেড়ে যাওয়ার কথা থাকলেও প্রায় ৩ ঘণ্টা ২৫ মিনিট দেরিতে বেলা ১১টা ২৫ মিনিটে ছেড়ে যায়। অন্যদিকে রংপুর এক্সপ্রেস সকাল ৯টায় কমলাপুর ছেড়ে যাওয়ার কথা থাকলেও প্রায় পাঁচ ঘণ্টা দেরিতে দুপুর ১টার দিকে ছেড়ে গেছে।

নীলসাগর এক্সপ্রেসের অপেক্ষায় থাকা সুমন কর্মকার অভিযোগ করে বার্তা২৪.কমকে বলেন, যাত্রী দুর্ভোগের আরেক নাম নীলসাগর এক্সপ্রেস। এই ট্রেন কখনওই নির্ধারিত সময়ে স্টেশন ছেড়ে যায় না। সেবার মান কোন পর্যায়ে গেলে একটি ট্রেন প্রতিনিয়ত দেরিতে ছাড়ে? কর্তৃপক্ষ বিষয়টি জানার পরও কার্যকর পদক্ষেপ নিচ্ছে না।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রংপুর এক্সপ্রেস ট্রেনের অপেক্ষায় থাকা ইমতিয়াজ হাসান সেবা সপ্তাহ নিয়ে ক্ষোভ প্রকাশ করে বলেন, সেবা সপ্তাহের প্রথম দিনেই রেল সেবার এই হাল! নির্ধারিত সময়ের প্রায় চার ঘণ্টা পেরিয়ে গেছে, রংপুর এক্সপ্রেস এখনও কমলাপুর ছাড়েনি। সবার আগে ট্রেনের শিডিউল ঠিক করে তারপরে সেবা সপ্তাহ পালন করা উচিত। যে সেবা নিয়ে যাত্রীরা সন্তুষ্ট নয়, সেই সেবা ফলাও করে প্রচার করে লাভ কী?

রেলের সেবা সপ্তাহেও কমেনি যাত্রীদের ভোগান্তি

সেবা সপ্তাহের প্রথম দিনেই ট্রেন দেরিতে ছেড়ে যাওয়ার বিষয়ে জানতে চাইলে পূর্বাঞ্চলের চিফ কমার্শিয়াল ম্যানেজার এস এম মুরাদ হাসান বার্তা২৪.কমকে বলেন, সেবা সপ্তাহে যাত্রীদের সেবা দেওয়ার যথাসাধ্য চেষ্টা করছি আমরা। তবে আমাদের সীমাবদ্ধতা আছে। রংপুর এক্সপ্রেস ও নীলসাগর এক্সপ্রেস পশ্চিমাঞ্চলে যায়। এই রুটে সিঙ্গেল লাইন হওয়ায় ট্রেন দুটি কিছুটা বিলম্বে যাচ্ছে। তাছাড়া বঙ্গবন্ধু সেতু পার হতে ট্রেনগুলোকে গতি কিছুটা কমিয়ে চালাতে হয়। সব মিলিয়ে কিছুটা বিলম্বে যাচ্ছে নীলসাগর ও রংপুর এক্সেপ্রেস। তবে এই রুটে ডাবল লাইন হলে সমস্যা আর থাকবে না।

কমলাপুর রেলস্টেশনের ম্যানেজার মোহাম্মদ আমিনুল হক বার্তা২৪.কমকে বলেন, কমলাপুর রেলস্টেশন থেকে সারা দিনে সব মিলিয়ে ৬৭ জোড়া ট্রেন বিভিন্ন রুটে ছেড়ে যাবে। সকাল থেকে দুপুর একটা পর্যন্ত এখন পর্যন্ত ২৬টি ট্রেন ছেড়ে গেছে। এর মধ্যে সবগুলো ট্রেনই শিডিউল অনুযায়ী ছেড়ে গেছে। তবে রংপুর এক্সপ্রেসের ও নীলসাগর এক্সপ্রেস কিছুটা বিলম্বে স্টেশন ছেড়ে গেছে।

৪ থেকে ১১ ডিসেম্বর সেবা ও নিরাপত্তা সপ্তাহ-২০১৯ পালন করছে বাংলাদেশ রেলওয়ে। বুধবার সেবা সপ্তাহের প্রথম দিন।

এ সম্পর্কিত আরও খবর