ফিজিক্যাল রিহ্যাবিলিটেশন মেডিসিন ফিজিশিয়ান অন্তর্ভুক্তির দাবি

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,ঢাকা | 2023-08-22 15:54:26

অন্যান্য দেশের মতো বাংলাদেশে জাতীয় পর্যায়ে পঙ্গুত্ব নির্ণয়, চিকিৎসা প্রদান ও সার্টিফিকেট প্রত্যয়ন প্রক্রিয়ায় যথাযথ ফিজিক্যাল রিহ্যাবিলিটেশন মেডিসিন ফিজিশিয়ান অন্তর্ভুক্ত করা সময়েরই দাবি।

বুধবার (৪ ডিসেম্বর) সকালে ডা. মিল্টন হলে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ২০১৯ উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ফিজিক্যাল মেডিসিন এন্ড রিহ্যাবিলিটেশন বিভাগ আয়োজিত এক আলোচনা সভায় বক্তারা এই দাবি জানান।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া প্রধান অতিথির বক্তব্যে বলেন, সমাজের মানুষ হিসেবে প্রত্যেকেরই দায়িত্ব প্রতিবন্ধীদের উন্মুক্ত অবারিত ভবিষ্যৎ নিশ্চিত করা। এ জন্য সকলের মাঝে চেতনার উন্মেষ ঘটাতে হবে। প্রতিবন্ধীরা যাতে পরিবার, শিক্ষা প্রতিষ্ঠান ও কর্মস্থলসহ সর্বত্র উপযুক্ত সুযোগ-সুবিধা পায় তা নিশ্চিত করতে রাষ্ট্রের সকল নাগরিককে সচেতন ও দায়িত্বশীল হতে হবে।

পরে উপাচার্য প্রতিবন্ধী ব্যক্তিদের মধ্যে হুইল চেয়ার বিতরণ করেন। এরপর একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন অংশ প্রদক্ষিণ করে। এ ছাড়াও ডিজ অ্যাবিলিটি ব্যারিয়ার্স: রোল অফ রিহ্যাবিলিটেশন ফিজিশিয়ান্স শীর্ষক বৈজ্ঞানিক অধিবেশনের আয়োজন করা হয়।

কর্মসূচিতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ডা. শহীদুল্লাহ সিকদার। সভাপতিত্ব করেন অধ্যাপক ডা. মো. মাঈনুজ্জামান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ফিজিক্যাল মেডিসিন এন্ড রিহ্যাবিলিটেশন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. তসলিম উদ্দিন।

এবারের বিশ্ব প্রতিবন্ধী দিবসের প্রতিপাদ্য বিষয়, ‘অবারিত হোক প্রতিবন্ধী ব্যক্তির ভবিষ্যৎ’।

আলোচনা সভায় বক্তারা বলেন, সকলে একত্রে আগত ভবিষ্যৎ এর দিকে তাকিয়ে আছি যেখানে কোনো ধরনের প্রতিবন্ধকতা থাকবে না। কোনো স্বাস্থ্যগত প্রতিবন্ধকতাই আমাদের এই অবারিত ভবিষ্যতের পথে বাধা হতে পারে না। সকলে মিলে আমরা একটি সামাজিক আন্দোলন গড়ে তুলতে পারি।

এ সম্পর্কিত আরও খবর