প্রতিবন্ধীদের সম্পর্কে ‘নেতিবাচক মানসিকতা’ পরিহার করুন

ঢাকা, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 15:34:01

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈষম্য মুক্ত সমাজ প্রতিষ্ঠায় তার সরকারের অঙ্গীকারের কথা পুনর্ব্যক্ত করে প্রতিবন্ধীদের সম্পর্কে ‘নেতিবাচক মানসিকতা ’ পরিহার করার জন্য জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, “প্রতিবন্ধীদের ব্যাপারে আমাদের নেতিবাচক দৃষ্টিভঙ্গি বদলাতে হবে।”

বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) সকালে মিরপুরে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনে ২৮তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২১তম জাতীয় প্রতিবন্ধী দিবস ২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

‘সুবর্ণ ভবন’ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী 

সমাজকল্যাণ মন্ত্রণালয় এবং জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন যৌথভাবে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নবনির্মিত জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন কমপ্লেক্স ‘সুবর্ণ ভবন’ উদ্বোধন করেন।

প্রধানমন্ত্রী বলেন, সকলের জন্য মৌলিক চাহিদা পূরণের মাধ্যমে তার সরকার বৈষম্য মুক্ত সমাজ প্রতিষ্ঠা করতে চায়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের জন্য স্বাধীনতা নিয়ে এসেছেন। আমাদের লক্ষ্য হলো এই স্বাধীন দেশের সকল জনগণ সমান অধিকার নিয়ে বসবাস করবে এবং আমরা এই লক্ষ্য অর্জনে কাজ করছি।

শেখ হাসিনা বলেন, আমরা বিদেশে দেখেছি প্রতিবন্ধী শিশুদের এমনভাবে প্রশিক্ষণ দেওয়া হয় সে আর পরনির্ভরশীল থাকে না, নিজে চলতে পারে। এ ধরনের প্রশিক্ষণের ব্যবস্থা আমাদের করা দরকার, ফলে অনেক ক্ষেত্রে তারা নিজেরা চলতে পারবে। সেই ব্যবস্থাও আমরা নেবো।

প্রতিবন্ধী শিশুদের সঙ্গে কুশল বিনিময় করেন প্রধানমন্ত্রী 

উপজেলা পর্যায় পর্যন্ত প্রতিবন্ধী সেবা কেন্দ্র চালু করতে সরকারের পরিকল্পনার কথা জানিয়ে শেখ হাসিনা বলেন, ইতোমধ্যে দেশের ৬৪ জেলার ৩৯টি উপজেলায় মোট ৬১টি প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র চালু হয়েছে। আমরা প্রতিটি উপজেলা পর্যায় পর্যন্ত করবো। সেটা আমি করতে চাচ্ছি।

পরে প্রধানমন্ত্রী প্রতিবন্ধী ও অটিস্টিক শিশুদের পরিবেশিত মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন। প্রধানমন্ত্রী প্রতিবন্ধী শিশুদের সঙ্গে কুশল বিনিময় করেন তাদের স্নেহের পরশ বুলিয়ে দেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ।

প্রতিবন্ধী ব্যক্তিদের শিক্ষা, চিকিৎসা, প্রশিক্ষণ, পুনবার্সন ও আবাসিক সুবিধার লক্ষ্যে ৮০ কোটি টাকা ব্যয়ে প্রতিবন্ধী কমপ্লেক্স ‘সুবর্ণ ভবন’ নির্মাণ করা হয়। এ ভবনে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য চিত্ত-বিনোদনেরও ব্যবস্থা রাখা হয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সমাজ কল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জুয়েনা আজিজ, জাতীয় প্রতিবন্ধী ফোরামের সভাপতি মো. সাইদুল হক প্রমুখ। 

সূত্র: বাসস

এ সম্পর্কিত আরও খবর