৬ আগস্টে পশুর হাটের ইজারা

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 12:52:49

 

ঢাকা: ৬ আগস্টে উন্মুক্ত টেন্ডারের মাধ্যমে ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের এলাকার স্থায়ী পশুর হাট ইজারা দেয়া হবে। এর প্রাথমিক কাজ শেষ হয়েছে। তিন ধাপে দরপত্র শিডিউল বিক্রি করা হবে।

৬ আগস্ট সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত দরপত্র জমা দেওয়া এবং বিকেল ৩টায় দরপত্র বাক্স ও খাম খোলার শেষ সময় ঘোষণা করেছে ডিএনসিসি।

ডিএসসিসি মেয়র সাইদ খোকন জানায়, হাটের কারণে যেন রাস্তাঘাট অপরিস্কার না হয় এবং যানজট সৃষ্টি না হয় তা গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। এছাড়া, হাটের নির্ধারিত স্থানের বাইরে এবার কোনোভাবেই পশু রাখতে দেয়া হবে না। অন্যদিকে এরই মধ্যে ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের ইজারাদারদের মধ্যে টানটান উত্তেজনা তৈরি হয়েছে।

সম্পত্তি বিভাগ সূত্র জানায়, পর্যাপ্ত দর না উঠলে নির্ধারিত হাটের কয়েকটি বাতিলও হতে পারে। এর বাইরে স্থায়ী হাট গাবতলী পশুর হাটেও উঠবে পশু। এ লক্ষ্যে দুই সিটি করপোরেশন ইতিমধ্যে টেন্ডার আহ্বান করেছে। গত বছর দুই ডিসিসির পশুর হাটগুলো সিন্ডিকেটের কারণে কমমূল্যে ইজারা দেয়া হয়েছে। ফলে কয়েক কোটি টাকার রাজস্ব হারিয়েছে কর্তৃপক্ষ। ফলে এবার হাট ইজারা নিয়ে খুবই সতর্ক রয়েছে দুই ডিসিসি। গতবছরের ন্যায় যাতে সিন্ডিকেটের মাধ্যেমে কেউ পশুর হাট ইজারা নিতে না পারে সে লক্ষ্যে কর্তৃপক্ষ কাজ করেছে। পোস্তগোলা শিল্প অঞ্চলের খালি জায়গা হাটটি খাস আদায়ের জন্য দেয়া হলেও হাইকোর্টের স্থগিতাদেশের কারণে বাতিল হয়ে যায়।

উত্তরের সম্পত্তি বিভাগ জানায়, গত বছর দুই ডিসিসির পশুর হাটগুলো সিন্ডিকেটের কারণে কমমূল্যে ইজারা দেয়া হয়েছে। ফলে কয়েক কোটি টাকার রাজস্ব হারিয়েছে কর্তৃপক্ষ। ফলে এবার হাট ইজারা নিয়ে খুবই সতর্ক রয়েছে দুই ডিসিসি।

এ সম্পর্কিত আরও খবর