প্রতিবন্ধী রিফাতের ভিক্ষার টাকায় চলে সংসার

রংপুর, জাতীয়

উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, পীরগাছা (রংপুর) | 2023-08-27 02:39:23

রংপুরের পীরগাছায় ১২ বছর বয়সী প্রতিবন্ধী রিফাতের ভিক্ষার টাকা দিয়ে চলে পরিবারের আট সদস্যের সংসার। যে বয়সে তার বিদ্যালয়ে যাওয়ার কথা সেই বয়সে সংসার চালাতে করতে হচ্ছে পথে পথে ভিক্ষা। জন্মের পর থেকে বিভিন্ন প্রতিকূলতার মধ্য দিয়ে বেড়ে উঠতে হয় রিফাতকে। চার বছর ধরে প্রতিবন্ধী ভাতা পেলেও তা তার প্রয়োজনের তুলনায় কম। ফলে প্রতিবন্ধী হওয়ার পরেও সংসারের চাহিদা মেটাতে তাকে করতে হচ্ছে ভিক্ষা।

শারীরিক প্রতিবন্ধী ও বামন রিফাত মিয়া উপজেলার তাম্বুলপুর ইউনিয়নের রাম গোপাল গ্রামের নুরুল আমিনের ছেলে।

জানা গেছে, রিফাতের বাবা পেশায় দিন মজুর ও মা গৃহিণী। বাবা সামান্য আয় করলেও তা নিয়মিত না। চার ভাই ও চার বোনের মধ্যে রিফাত পঞ্চম। বড় বোনের বিয়ে হয়ে গেছে দুই বছর আগে। বড় ভাই বিয়ে করে পৃথক হয়ে যাওয়ায় বাবা-মা ও ভাই-বোনদের নিয়ে এক সংসারে থাকেন রিফাত। অন্য ভাই বোনদের তেমন কোনো কর্ম না থাকায় সংসারে আয় উপার্জন নেই বললেই চলে। বর্তমানে রিফাতের আয়ের উপর নির্ভর করে চলতে হচ্ছে পরিবারটিকে। তবে পরিবারের সদস্যদের ভরণ পোষণ করতে আগ্রহ আছে তার। এজন্য সব ধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছে রিফাত। বাবা-মাসহ অন্য ভাই বোনদের মুখে হাসি ফোটাতে সকালে ঘুম থেকে উঠে বেরিয়ে পড়েন রিফাত। শারীরিক প্রতিবন্ধী হওয়া সত্ত্বেও সংসারের হাল ধরে রেখেছে মানুষটি।

শুক্রবার (৬ ডিসেম্বর) সকালে পীরগাছা রেলওয়ে স্টেশনে কথা হয় রিফাতের সঙ্গে। বার্তা২৪.কমকে রিফাত জানায়, প্রতিদিন ভিক্ষা করে দুই থেকে তিনশ টাকা পর্যন্ত আয় হয়। যেদিন আয় কম হয় সেদিন না খেয়ে থাকতে হয়। তবে তার ইচ্ছা যতটা দিন সম্ভব ভিক্ষা করে হলেও বাবা-মাসহ ভাই বোনদের ভরণ পোষণের দায়িত্ব চালিয়ে যাবে। তবে মানুষের কাছে হাত পেতে ভিক্ষা করতে ভাল লাগে না তার। সুযোগ পেলে অন্য পেশার মাধ্যমে সংসারের সবার দায়িত্ব নিতে চায় রিফাত।

স্টেশনে রিফাতকে সাহায্য করা ফজলুর রহমান বার্তা২৪.কমকে বলেন, 'এরকম শিশু দেখলে কষ্ট হয়। নিজে চলতে পারে না অথচ শুনলাম তার আয় দিয়ে আট সদস্যের সংসার চলে। সমাজে অধিকাংশ মানুষ ভাই বোনতো নয়ই বাবা মায়ের দায়িত্ব নেয় না। অথচ এই প্রতিবন্ধী শিশুটি বাবা-মাসহ বাকি ভাই বোনদের দায়িত্ব নিয়েছে। সমাজকে এই প্রতিবন্ধী শিশুটির নিকট থেকে শিক্ষা নেওয়া দরকার।'

পীরগাাছা রেলওয়ে স্টেশনের ব্যবসায়ী তাজরুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, 'এরকম শিশুদের সাহায্যে বিত্তবানদের এগিয়ে আসা দরকার।'

এ সম্পর্কিত আরও খবর