২ বছরেও বাস্তবায়ন হয়নি প্রতিবন্ধীদের খেলার মাঠ!

, জাতীয়

শাহরিয়ার হাসান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 16:44:56

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণার পর প্রতিবন্ধীদের জন্য খেলার মাঠ নির্মাণের সিদ্ধান্ত হয়। এ প্রেক্ষিতে মাঠ নির্মাণের জন্য জায়গার বরাদ্দ দেওয়া হয়।

তবে খেলার মাঠটি ৪ মাসের মধ্যে তৈরি করার কথা থাকলেও ২ বছরেও বাস্তবায়ন হয়নি। ২০১১ সালে প্রতিবন্ধীদের খেলাধুলা ও শরীরচর্চার জন্য প্রধানমন্ত্রী একটি উন্মুক্ত খেলার মাঠ ঘোষণা করেন। পরে এ কাজের জন্য জাতীয় সংসদ ভবনের প্রাচীর ঘেঁষে আসাদ গেট সংলগ্ন সংসদ ভবনের শেষ সীমানায়  চার একর জমি বরাদ্দ দেওয়া হয়।

বুধবার (৪ জুলাই) সরেজমিনে দেখা যায়, কালো সাইনবোর্ডে সাদা রঙের বড় অক্ষরে লেখা, ‘শুধুমাত্র প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য উন্মুক্ত খেলার মাঠ’। এই সাইনবোর্ডের বাহিরে আর কোন স্থাপনা বা উপযুক্ত মাঠ চোখে পড়েনি। উল্টো দেখা যায়, সংসদ ভবন এই জায়গাটুকুই অপরিস্কার, অযত্ন অবহেলায় পড়ে আছে।

খোঁজ নিয়ে জানা যায়, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীন জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন এই মাঠ তৈরির কাজ শুরু করে। তবে তা খাতা কলমেই, দৃশ্যমান বলতে কালো সাইনবোর্ডটিই।

মাঠের জায়গা বরাদ্দের সময় সমাজকল্যাণ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব (কার্যক্রম) খন্দকার আতিয়ার রহমান বলেছিলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে, যত দ্রুত সম্ভব প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য মাঠটি উন্মুক্ত করে দেয়া হবে। আমরা দ্রুত কাজ শুরু করেছি, ৪ মাসের মধ্যেই কাজ সম্পন্ন করা যাবে।

৪ মাস থেকে এখন প্রায় ২ বছর হতে চলছে, কিন্তু সেই প্রতিশ্রুতি রাখতে পারেনি সমাজকল্যাণ মন্ত্রণালয়।

এরমধ্যে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্বে পরিবর্তন আসে। মন্ত্রী হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন।

রাশেদ খান মেনন মাঠটির বিষয়ে কথাবার্তা বললেও, কাজ  শুরু হচ্ছে এমন  আগ্রগতি লক্ষ্য করা যায়নি।

সম্প্রতি এ বিষয়ে জানতে চাইলে সমাজকল্যাণমন্ত্রী বলেন, বিষয়টা নিয়ে আমরা কাজ করছি, বেশ কিছু অফিসিয়াল কাজ ছিল, সেগুলো শেষ পর্যায়ে। খুব দ্রুত মাঠটি প্রতিবন্ধীদের জন্য উন্মুক্ত করা হবে।

কাজের অগ্রগতির বিষয়ে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের পরিচালক (প্রশাসন) মোমিনুর রহমান বার্তা২৪.কম বলেন, মাঠটির জন্য একটি নকশা প্রণয়ন করা হয়েছে। জায়গাটি যেহেতু সংসদ ভবনের, তাই কিছু জটিলতা দেখা দিয়েছে। কয়েকটি জায়গার অনুমতির প্রয়োজন আছে। সব কিছু ঠিক হলেই কাজ শুরু হয়ে যাবে।

প্রতিবন্ধীদের খেলার মাঠ হচ্ছে এমন সংবাদে প্রতিবন্ধীদের নিয়ে কাজ করা কয়েকটি সংগঠন সরকারকে ধন্যবাদ জানিয়েছিলেন ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ (ডব্লিউবিবি) ট্রাস্ট, সোসাইটি ফর দ্য ওয়েলফেয়ার অব অটিস্টিক চিলড্রেন।

সোসাইটি ফর দ্য ওয়েলফেয়ার অব অটিস্টিক চিলড্রেনের উপপরিচালক মফিজুল ইসলাম বার্তা ২৪.কমকে বলেন, মাঠটি আরও অনেক আগেই প্রস্তুত হবার কথা ছিল। তবে কেন যে হচ্ছে না জানি না। তবে আমরা বিশ্বাস করি, সকল জটিলতা কাটিয়ে বিশেষ চাহিদা সম্পূর্ণ এই বাচ্চাদের জন্য মাঠটি উন্মুখ করা হবে। তার চেয়েও বড় কথা, তাদের ( প্রতিবন্ধী) জন্য যে একটা মাঠ দরকার এই বিষয়ে সরকার যে উদ্যোগ নিয়েছে, সে জন্য ধন্যবাদ জানাই।

এ সম্পর্কিত আরও খবর