‘পাঠ্যজ্ঞান আর কর্মক্ষেত্রের দক্ষতায় চাহিদার পার্থক্য কমাতে হবে’

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 11:36:48

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, পাঠ্যপুস্তকের জ্ঞান আর কর্মক্ষেত্রে দক্ষতার যে চাহিদা তার মধ্যে ব্যাপক পার্থক্য। যতদিন এই ব্যবধান না কমবে ততদিন শিল্পক্ষেত্রে তেমন কোনো উন্নতি হবে না।

তিনি বলেন, একাডেমি জ্ঞান আর কর্মক্ষেত্রে দক্ষতার যা চাহিদা এই দুইয়ের মধ্যে কোন সমন্বয় নেই। প্রথমে এই অবস্থার অবসান ঘটাতে একাডেমিক পড়াশোনা আর কর্মক্ষেত্রের মধ্যে সমন্বয় করতে হবে। তারপর পাঠ্যজ্ঞান আর কর্মক্ষেত্রে দক্ষতার চাহিদার যে পার্থক্য তা কমাতে হবে।

ঢাকা চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির আয়োজনে শনিবার (৭ ডিসেম্বর) বিকেলে চারটায় ঢাকার হোটেল সোনারগাঁওয়ে ‘ফিউচার স্কিলস রিকয়ার্ড ফর বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে বক্তব্য প্রদানকালে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, এ বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোতে যথাযথ নির্দেশনা দেওয়া হয়েছে। সময়ের সঙ্গে সঙ্গে যা বাস্তবায়ন হবে।

এছাড়া সেমিনারে আরও বক্তব্য রাখেন ঢাকা চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট ওসামা তাসির, ন্যাশনাল স্কিল ডেভেলপমেন্ট অথরিটির অতিরিক্ত সচিব মোহাম্মদ রেজাউল করিম, বিজিএমইএ'র ভাইস প্রেসিডেন্ট ফায়সাল সামাদ, ব্যুরো অফ ম্যানপাওয়ার'র এডিশনাল ডিরেক্টর জেনেরাল শেখ রফিক ইসলাম, বিএসসিআইসি'র চেয়ারম্যান মোহাম্মদ মোস্তাক হাসান৷

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের প্রেসিডেন্ট কমরান টি রাহমান, প্রধানমন্ত্রী দফতরের প্রধান সচিব মোহাম্মদ নজিবুর রহমান এবং ঢাকা চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির ভাইস প্রেসিডেন্ট ইমরান আহমেদ।

দীর্ঘ এই সেমিনারে বক্তারা যা বললেন তার সারমর্ম দ্রুতগতিতে শিল্প বিপ্লবের ফলে হঠাৎ করেই কর্মসংস্থানের বিপর্যয় হবে। নতুন প্রযুক্তির সঙ্গে তাল না মেলাতে পেরে কাজের অযোগ্য বলে বিবেচিত হবে কর্মীরা। এর ফলে কর্মক্ষেত্রে কর্মী বিপর্যয়সহ শিল্পভিত্তিক অর্থনৈতিক অবস্থার ব্যাপক বিপর্যয় সাধিত হবে। এই পরিস্থিতি থেকে বাঁচতে সময় থাকতেই কর্মীদের নতুনভাবে গড়তে প্রযুক্তির সঙ্গে সামঞ্জস্য রেখে তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করা, আসন্ন পরিবর্তিত অর্থনৈতিক অবস্থার সার্বিক বিষয় বুঝতে গবেষণায় জোর দেওয়াসহ নানা বিষয় নিয়ে ভাবতে হবে।

এ সম্পর্কিত আরও খবর