রংপুরে রোকেয়া দিবসে ৩ দিনের কর্মসূচি

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-24 19:13:02

আগামীকাল ৯ ডিসেম্বর বেগম রোকেয়া দিবস। নারী জাগরণের অগ্রদূত মহিয়সী বেগম রোকেয়ার ১৩৯তম জন্ম ও ৮৭তম মৃত্যুবার্ষিকী। সারাদেশের মতো বেগম রোকেয়া দিবস উপলক্ষে রংপুরেও তিনদিনের কর্মসূচি গ্রহণ করেছে জেলা প্রশাসন।

দিবসের প্রথম প্রহরে (৯ ডিসেম্বর) সোমবার রোকেয়ার স্মৃতিবিজড়িত জন্মস্থান মিঠাপুকুরের পায়রাবন্দের স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে কর্মসূচির আনুষ্ঠানিকতা শুরু হবে। সকাল ৯টায় পুষ্পমাল্য অর্পণ। সাড়ে ৯টায় আলোচনা সভা ও তিন দিনব্যাপী মেলার আনুষ্ঠানিক উদ্বোধন। সকাল ১০টায় স্বেচ্ছায় রক্তদান ও রক্তের গ্রুপ পরীক্ষা।

এতে প্রধান অতিথি থাকবেন রংপুর-৫ আসনের সংসদ সদস্য এইচ এন আশিকুর রহমান। বিশেষ অতিথি বাংলা একাডেমির সচিব মোহাম্মদ আনোয়ার হোসেন, রংপুর জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট ছাফিয়া খানম। সভাপতিত্ব করবেন জেলা প্রশাসক এনামুল হাবীব।

আলোচনা সভা শেষে দুপুর ১টায় পায়রাবন্দ জামে মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল এবং সন্ধ্যায় রয়েছে নাটিকা ও সাংস্কৃতিক পরিবেশনা।

মঙ্গলবার (১০ ডিসেম্বর) দ্বিতীয় দিনের আয়োজনে রয়েছে শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি, রচনা ও বিতর্ক প্রতিযোগিতা, প্রামাণ্য চিত্র প্রদর্শনী, আলোচনা সভা, নাটিকা ও সাংস্কৃতিক আয়োজন।

এতে আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. নাজমুল আহসান কলিম উল্লাহ। বিশেষ অতিথি থাকবেন রংপুর জেলা পুলিশ সুপার বিপ্লব কুমার সরকার, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শুকরিয়া পারভীন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম রাজু, বাংলা একাডেমির মিঠাপুকুরের উপ-পরিচালক আব্দুল্লাহ আল ফারুক। আলোচনা সভায় সভাপতিত্ব করবেন মিঠাপুকুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মামুন ভূঁইয়া।

সমাপনী দিন বুধবার (১১ ডিসেম্বর) রয়েছে বিতর্ক প্রতিযোগিতা, বিভিন্ন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ, আলোচনা সভা, গুণীজন পদক প্রদান, নাটিকা ও সাংস্কৃতিক পরিবেশনা।

আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন রংপুর বিভাগীয় কমিশনার কে.এম তারিকুল ইসলাম। বিশেষ অতিথি রংপুর রেঞ্জ ডিআইজি দেবদাস ভট্টাচার্য্য, জেলা আওয়ামী লীগের সভাপতি মমতাজ উদ্দিন আহমেদ, মিঠাপুকুর উপজেলা পরিষদ চেয়ারম্যান জাকির হোসেন সরকার। এতে সভাপতিত্ব করবেন জেলা আসিব আহসান।

এছাড়াও দিবসটি উপলক্ষে রংপুর মহানগরীসহ জেলার আট উপজেলাতে বিভিন্ন নারী সংগঠনের পক্ষ থেকে আলোচনা সভা, চিত্রাঙ্কন, কবিতা আবৃত্তি, নির্ধারিত বক্তৃতা, কুইজ প্রতিযোগিতাসহ সচেতনতামূলক নাটিকা প্রদর্শনী, সম্মাননা স্মারক প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করেছে।

এ সম্পর্কিত আরও খবর