খালিদীর অ্যাকাউন্ট ফ্রিজে দুদকের চিঠি

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,ঢাকা | 2023-08-24 14:11:16

অনলাইন সংবাদমাধ্যম ‘বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম’ ও এর প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদীর অ্যাকাউন্ট ফ্রিজ (অবরুদ্ধ) করতে ব্যাংকে ব্যাংকে চিঠি পাঠাচ্ছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার (৯ ডিসেম্বর) দুদকের একটি সূত্র জানিয়েছে, ‘বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম’ ও এর প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদীর অ্যাকাউন্টে থাকা ৫০ কোটি টাকা ফ্রিজ করতে আদালত যে আদেশ দিয়েছেন তা দুদকে এসে পৌঁছেছে। এরপর আদালতের আদেশের আলোকে দুদকের আইন শাখা থেকে অ্যাকাউন্ট ফ্রিজ করার চিঠি প্রস্তুত করা হচ্ছে। চিঠিগুলো আজ (সোমবার) বা কালকের মধ্যে ব্যাংকে ব্যাংকে পাঠানো হবে।

এর আগে রোববার (৮ ডিসেম্বর) ‘বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম’ ও এর প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদীর অ্যাকাউন্টের ৫০ কোটি টাকা ফ্রিজের আদেশ দেন আদালত। দুদকের পারমিশন মামলার আবেদনের প্রেক্ষিতে রোববার ঢাকার সিনিয়র স্পেশাল জজ কেএম ইমরুল কায়েশ অ্যাকাউন্টগুলো ফ্রিজের নির্দেশ দেন।

খালিদীর জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধান করছেন দুদকের উপপরিচালক গুলশান আনোয়ার প্রধান। দুর্নীতি দমন কমিশন বিধিমালা, ২০০৭ এর বিধি ১৮ (সংশোধিত) ও মানি লন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ধারা ১৪ এর বিধান মতে তিনিই আদালতে অ্যাকাউন্টগুলো ফ্রিজের আবেদন করেছিলেন।

আবেদনে বলা হয়, খালিদী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ও নিজ নামীয় কয়েকটি ব্যাংকের হিসাবে বিপুল পরিমাণ টাকা স্থানান্তর করেছেন। বিভিন্ন অবৈধ কর্মকাণ্ডের মাধ্যমে তিনি জ্ঞাত আয়বহির্ভূত এ সম্পদ অর্জন করেছেন মর্মে প্রাথমিক তদন্তে প্রতীয়মান হয়েছে।

এছাড়া এলআর গ্লোবাল অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি থেকে অবৈধ প্রক্রিয়ায় তার ব্যক্তিগত অ্যাকাউন্টে এবং বিডিনিউজের অ্যাকাউন্টে ৫০ কোটি টাকা স্থানান্তর হয়েছে মর্মে আবেদন উল্লেখ করা হয়। আবেদনে আরও দাবি করা হয়, এতে মানি লন্ডারিং অপরাধ হয়েছে। তৌফিক ইমরোজ খালিদী ইংল্যান্ডের সিটিজেন। গোপন সূত্রে জানা যায়, এ টাকা দেশের বাইরে পাচার হয়ে যেতে পারে।

আদালত তার আদেশে উল্লেখ করেন, বর্ণিত অ্যাকাউন্টের টাকাগুলো এ মুহূর্তে অবরুদ্ধ (ফ্রিজ) করা না হলে তা হস্তান্তর হওয়ার সম্ভাবনা রয়েছে, যা পরবর্তী সময়ে রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করা সম্ভব হবে না।

আবেদন উল্লেখ করা হয়েছে, ইস্টার্ন ব্যাংক লিমিটেডে পাঁচটি এফডিআরে ১২ কোটি, সাউথইস্ট ব্যাংকের চারটি এফডিআরে ৬ কোটি টাকা রয়েছে। এছাড়া ইস্টার্ন ব্যাংক লিমিটেডে খালিদীর চারটি এফডিআরে ৬ কোটি, এইচএসবিসি ব্যাংকের একটি এফডিআরে ৫ কোটি, সাউথইস্ট ব্যাংক লিমিটেডে সাতটি এফডিআরে ১২ কোটি ও মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের ১টি এফডিআরে ১ কোটি টাকাসহ মোট ৫০ কোটি টাকা উল্লেখ করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর