২০২০ সালে ৫-জি জগতে পা দেব: মোস্তাফা জব্বার

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম ঢাকা | 2023-08-20 03:13:49

৫-জিকে আমরা কেবলমাত্র কথা বলার কিংবা ফেসবুক ব্রাউজ করার প্রযুক্তি হিসেবে দেখি না। বস্তুতপক্ষে, ডিজিটাল শিল্প বিপ্লবের মহাসড়ক ৫-জি। ২০২০ সালে বাংলাদেশ ৫-জি’র জগতে পা দেবে।

সোমবার (৯ ডিসেম্বর) বিকেলে তেজগাঁওস্থ টেলিযোগাযোগ অধিদপ্তরের মিলনায়তনে সাংবাদিকদের ব্রিফিংকালে এ সব কথা বলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। এর আগে মন্ত্রী যুক্তরাষ্ট্রের একটি প্রতিনিধি দলের সঙ্গে ৫-জি বাস্তবায়ন নিয়ে মতবিনিময় করেন।

সভ্যতার নতুন ভিত্তি হিসেবে ৫-জি কাজ করবে জানিয়ে তথ্য প্রযুক্তিবিদ মোস্তফা জব্বার আরও বলেন, ৫-জি সাধারণ মানুষ তার ব্যক্তিগত ব্যবহারের জন্য যতটুকু কাজে লাগাবে, তার চেয়ে বহুগুণ বেশি কাজে লাগাবে শিল্প, বাণিজ্য, কৃষি, শিক্ষা ও চিকিৎসাক্ষেত্রে।

মন্ত্রী বলেন, আমরা অন্যান্য ক্ষেত্রে পিছিয়ে থাকলেও ৫-জি’র ক্ষেত্রে পিছিয়ে নেই। আমরা একটি রোডম্যাপ তৈরি করে ফেলেছি। আমাদের যদি প্রয়োজন হয়, সম্প্রসারণের জায়গা ২০২৬ সাল পর্যন্ত ধরেছি। কিন্তু আমরা এটিকে এগিয়েও আনতে পারি।

তিনি বলেন, ১২ ডিসেম্বর ‘ডিজিটাল বাংলাদেশ’ দিবস। ডিজিটাল বাংলাদেশ আমরা প্রথম বলেছি ২০০৮ সালে, আমাদের পরে ২০০৯ সালে ব্রিটেন বলেছে ডিজিটাল ব্রিটেন, ২০১৪ সালে বলেছে ভারত ডিজিটাল ইন্ডিয়া, ২০১৯ সালে ৫ ডিসেম্বর পাকিস্তান বলেছে ডিজিটাল পাকিস্তান। তার মানে, এতদিন পরে অন্তত বুক ফুলিয়ে বলতে পারি আমরা অন্যদের পথ দেখিয়েছি। অন্যেরা আমাদের রাস্তা দিয়ে হাঁটছে।

ডিজিটাইজেশন প্রক্রিয়ার যে অব্যাহত যাত্রা চলছে তার মধ্যে একটি গুরুত্বপূর্ণ ইস্যু হচ্ছে নিরাপত্তা। নিরাপত্তা ইস্যুটা একদম জাতীয় পর্যায় থেকে শুরু করে ব্যক্তিগত, পারিবারিক কিংবা সামাজিক সকল ক্ষেত্রেই প্রযোজ্য। আমেরিকার প্রতিষ্ঠানগুলো আমাদের জন্য কী পরিমাণ চ্যালেঞ্জ সৃষ্টি করে থাকে সে বিষয়ে আমেরিকান প্রতিনিধি দলের দৃষ্টি আকর্ষণ বৈঠকে সম্ভব হয়েছে- যোগ করেন মন্ত্রী। 

যেসব প্রতিষ্ঠানের সঙ্গে নিরাপত্তার ইস্যুগুলো আছে সেসব প্রতিষ্ঠানের সঙ্গেও আলোচনা অব্যাহত রাখা হবে বলে নিশ্চিত করেন তিনি।

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব নূর-উর-রহমান এবং টেলিযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ মহসিনুল আলম। ‘বাংলাদেশের ৫-জি রোডম্যাপ’ শীর্ষক প্রেজেন্টেশন দেন ব্রিগেডিয়ার জেনারেল শহিদুল আলমসহ অন্যান্যরা।

এ সম্পর্কিত আরও খবর