ময়মনসিংহের আকাশে ওড়ে লাল-সবুজের কেতন

ময়মনসিংহ, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ | 2023-08-31 03:54:25

১৯৭১ সালের ১০ ডিসেম্বর। ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধের পর ইতিহাস সৃষ্টিকারী এক সকাল। এদিন অন্ধকার দূর হয়ে ভোরের সূর্য উঠতেই সবদিক থেকে মানুষ নেমে এসেছিল রাজপথে। মুক্ত ময়মনসিংহের প্রথম বিজয় মিছিলে। পাক হানাদারদের কবলমুক্ত হবার আনন্দে তারা সেদিন উড়েছিল রক্তের দামে কেনা লাল সবুজের পতাকা। 'জয় বাংলা, জয় বঙ্গবন্ধু' শ্লোগানে মুখর হয়ে উঠেছিল গোটা ময়মনসিংহ।

৯ মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধে এইদিন পাকিস্তান হানাদার বাহিনীর হাত থেকে ময়মনসিংহকে মুক্ত করে যৌথভাবে মুক্তি বাহিনী ও ভারতীয় মিত্রবাহিনী সদস্যরা।

জানা যায়, ১৯৭১ সালের ৩ ডিসেম্বর ১১ নম্বর সেক্টরের এফ. জে মুক্তিবাহিনী এবং ভারতীয় মিত্রবাহিনীর ১৩ রাজপুত রেজিমেন্ট ও ৯৫ ব্রিগেডের ৫৭ মাউন্ট ডিভিশন যৌথভাবে ময়মনসিংহ অঞ্চলে অবস্থানরত হানাদার বাহিনীর বিরুদ্ধে যুদ্ধের পরিকল্পনা করে।

পরে মুক্তিবাহিনী সীমান্তঘেষা উপজেলা হালুয়াঘাট দিয়ে যুদ্ধে অবতীর্ণ হয়। মুক্তিবাহিনীর আক্রমণে দিশেহারা পাক বাহিনীর সদস্যরা টিকতে না পেরে পিছু হটে। ৯ ডিসেম্বর পাকিস্তানিরা প্রথমে ফুলপুর ও পরবর্তীতে তারাকান্দা, শম্ভুগঞ্জ ও ময়মনসিংহ শহর ছেড়ে টাঙ্গাইল জেলার ভেতর দিয়ে ঢাকায় পালিয়ে যেতে শুরু করে।

ময়মনসিংহ শত্রুমুক্ত হওয়ার পর বিজয় মিছিল

তবে পাক সেনারা পালিয়ে যাওয়ার আগে স্থানীয় রাজাকার ও আল বদরদের সহায়তায় অসংখ্য মানুষকে হত্যা করে তারা। এছাড়াও ময়মনসিংহ-ভৈরব হয়ে ঢাকা ও চট্টগ্রামের সঙ্গে রেল যোগাযোগের একমাত্র মাধ্যম শম্ভুগঞ্জ ব্রিজটি ধ্বংস করে দিয়ে যায়।

এই অবস্থায় ওইদিন সন্ধ্যা থেকে মুক্তিযোদ্ধা ও মিত্রবাহিনীর সদস্যরা একে একে ব্রহ্মপুত্রের অপর পাড় শম্ভুগঞ্জে এসে জড়ো হতে থাকে। এই খবর পেয়ে ময়মনসিংহ শহরের আনাচে কানাচে থাকা অবশিষ্ট পাকহানাদার বাহিনী ১০ ডিসেম্বর ভোর রাতের মধ্যে তাদের সর্বস্ব নিয়ে পালিয়ে যায়। এতে করে পুরোপুরি শত্রুমুক্ত হয় ময়মনসিংহ।

শত্রুমুক্ত হওয়ার পর মুক্তিযোদ্ধারা ময়মনসিংহ শহরে প্রবেশ করে সার্কিট হাউস মাঠে পতাকা উত্তোলন করে স্বাধীন বাংলাদেশের। এরপরই শুরু হয় বিজয় মিছিল। মিছিলের অগ্রভাগে ছিলেন ভারতীয় মিত্র বাহিনীর ব্রিগেডিয়ার জেনারেল সান সিং বাবাজি ও তৎকালীন যুবশিবিরের প্রধান এবং সাবেক ধর্মমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ মতিউর রহমান।

মুক্ত দিবসের স্মরণীয় এ দিনটি আনন্দঘন পরিবেশে পালন করতে ময়মনসিংহ জেলা প্রশাসন ও জেলা মুক্তিযোদ্ধা সংসদ যৌথভাবে নগরের ছোটবাজার মুক্তমঞ্চের সামনে সাত দিনব্যাপী নানা কর্মসূচির আয়োজন করেছে।

এ সম্পর্কিত আরও খবর