খুলনা জেলা ও মহানগর আ’লীগের ত্রি-বার্ষিক সম্মেলন উদ্বোধন

খুলনা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, খুলনা | 2023-08-23 15:21:48

খুলনা জেলা ও মহানগর আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার (১০ ডিসেম্বর) সকাল ১১টা ৩০মিনিটে নগরীর সার্কিট হাউজ ময়দানে সম্মেলনের উদ্বোধন করেন দলের প্রেসিডিয়াম সদস্য পীযুষ কান্তি ভট্টাচার্য। এছাড়া প্রধান অতিথি হিসেবে সম্মেলনে উপস্থিত আছেন দলের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় পতাকা ও আওয়ামী লীগের দলীয় পতাকা উত্তোলনের মাধ্যমে সম্মেলনের আনুষ্ঠানিকতা শুরু করা হয়। এরপরে বেলুন ও ফেস্টুন উড়িয়ে সম্মেলনের উদ্বোধন করা হয়।

এছাড়া সম্মেলনে অতিথি হিসেবে উপস্থিত আছেন বাগেরহাট-১ আসনের সংসদ সদস্য (এমপি) শেখ হেলাল উদ্দিন। সম্মেলনে স্বাগত বক্তব্য রাখবেন মহানগর আওয়ামী লীগের সভাপতি ও খুলনা সিটি করপোরেশনের (কেসিসি) মেয়র তালুকদার আব্দুল খালেক। সভাপতিত্ব করবেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ।

সম্মেলন পরিচালনা করছেন, নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ১৪ দলের সমন্বয়ক ও সাবেক এমপি মিজানুর রহমান মিজান এবং জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) অ্যাডভোকেট সুজিত অধিকারী।

সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত আছেন, আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য মাহবুব-উল আলম হানিফ, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ও আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ড. মসিউর রহমান।

এছাড়া প্রধান বক্তা হিসেবে আছেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য আব্দুর রহমান। বিশেষ বক্তা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়া, আওয়ামী লীগের নির্বাহী কমিটির সদস্য ও সাবেক প্রতিমন্ত্রী মির্জা আযম, খুলনা-২ আসনের সংসদ সদস্য বঙ্গবন্ধুর ভ্রাতুষ্পুত্র শেখ সালাহউদ্দিন জুয়েল, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন, আওয়ামী লীগের শ্রম সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য এস এম কামাল হোসেন, আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট আমিরুল ইসলাম মিলন, আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য শেখ সারহান নাসের তন্ময় উপস্থিত আছেন।

এদিকে সম্মেলনে যোগ দিতে আসা নেতাকর্মীদের জনস্র‌োত ছড়িয়ে পড়েছে আশপাশের এলাকায়। ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’ শ্লোগানে চারপাশ মুখরিত হয়ে আছে। বর্ণিল সাজে, ঢাক-ঢোল পিটিয়ে খণ্ডখণ্ড মিছিল নিয়ে নেতাকর্মীরা সম্মেলনস্থলে সমবেত হচ্ছেন। ভোর থেকে নেতাকর্মীদের ঢল নামে সার্কিট হাউজ অভিমুখে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকতে নেতাকর্মীদের সংখ্যা। সম্মেলন উপলক্ষে গোটা সার্কিট হাউজ ও এর চারপাশ জুড়ে সাজসাজ রব।

খুলনা জেলা ও মহানগরের বিভিন্ন এলাকার পদপ্রত্যাশী নেতাদের ছোট-বড় ব্যানার ও পোস্টারে ছেয়ে গেছে। সার্কিট হাউজ মাঠ ও তার আশপাশের এলাকাজুড়ে নিরাপত্তা জোরদার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

এদিকে গুঞ্জন উঠেছে, চমকপ্রদ পরিবর্তন আসতে পারে জেলা ও মহানগর কমিটির গুরুত্বপূর্ণ পদে। বিশেষত জেলা ও নগরের সাধারণ সম্পাদক পদের পাশাপাশি জেলার সভাপতি পদেও পরিবর্তনের আভাস মিলছে। প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতির শুদ্ধি অভিযানের প্রতিফলন থাকবে খুলনা মহানগর ও জেলা আওয়ামী লীগের নতুন কমিটিতে।

দলীয় সূত্রে জানা গেছে, সম্মেলনে জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির ৬৭ জন ও ৯টি উপজেলা থেকে ১৫৭ জন কাউন্সিলর এবং ৪ হাজার ডেলিকেট অংশ নিয়েছেন।

মহানগর আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির ৬৬ জন ও ৩৬টি ওয়ার্ড থেকে ১২ জন করে ৪৩২, ৫টি থানা থেকে ৫ জন করে ২৫ জন কাউন্সিলর ছাড়াও ৩৬ সাংগঠনিক ওয়ার্ড থেকে ২০০ জন করে ৭ হাজার ২০০ জন ডেলিগেট সম্মেলনে যোগদান করেছেন।

সভাস্থল ও এর বাহিরেও একাধিক স্থানে প্রোজেক্টরের মাধ্যমে সরাসরি সম্প্রচারের মাধ্যমে সম্মেলন দেখানো হচ্ছে। দুপুরে সম্মেলনের ২য় অধিবেশনে কাউন্সিল অনুষ্ঠিত হবে। এছাড়াও রাতে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন হবে।

উল্লেখ্য, ২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি জেলা আওয়ামী লীগের সম্মেলনে শেখ হারুনুর রশিদকে সভাপতি ও এসএম মোস্তফা রশিদী সুজাকে সাধারণ সম্পাদক নির্বাচিত করা হয়। এর ৯ মাস পর গঠিত হয় জেলার পূর্ণাঙ্গ কমিটি। এরপর গত বছর ১৮ জুলাই চিকিৎসাধীন অবস্থায় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোস্তফা রশিদী সুজা ইন্তেকাল করেন।

২০১৪ সালের ২৯ নভেম্বর মহানগর আওয়ামী লীগের সর্বশেষ সম্মেলনে তালুকদার আব্দুল খালেক সভাপতি ও মিজানুর রহমান মিজানকে সাধারণ সম্পাদক নির্বাচিত করা হয়। এর প্রায় দুই বছর পর ২০১৬ সালের ৪ সেপ্টেম্বর মহানগরের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়।

এ সম্পর্কিত আরও খবর