ইন্দোনেশিয়া থেকে পাহাড়তলীতে নতুন ২২টি কোচ

চট্টগ্রাম, জাতীয়

পাহাড়তলী রেল কারখানা থেকে,তৌফিকুল ইসলাম,স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-27 19:32:25

রেলে পরিবহন সুবিধা বাড়াতে একের পর এক নতুন কোচ আমদানি করছে বাংলাদেশ রেলওয়ে। তারই ধারাবাহিকতায় এবার চতুর্থ ধাপে ইন্দোনেশিয়া থেকে আরও ২২টি মিটারগেজ কোচ পাহাড়তলী রেল কারখানায় নিয়ে আসা হয়েছে। প্রতিটি মিটারগেজ কোচের মূল্য ৩ দশমিক ০৩ কোটি টাকা‌।

মঙ্গলবার (১০ ডিসেম্বর ) পাহাড়তলী ক্যারেজ ও ওয়াগন কারখানার ওয়ার্কার্স ম্যানেজার মোহাম্মদ সাইফুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন। ইন্দোনেশিয়া থেকে চট্টগ্রাম পোর্টে আসার পর পাহাড়তলী ওয়ার্কশপে কোচগুলো নিয়ে আসা হচ্ছে।

প্রকল্প দফতর সূত্রে জানা যায়, ২০০টি মিটারগেজ কোচ আমদানি প্রকল্পের আওতায় ইন্দোনেশিয়া থেকে কয়েক ধাপে মিটারগেজ কোচ আমদানি করা হচ্ছে। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ধাপে মোট ৭০টি মিটারগেজ কোচ বাংলাদেশে এসেছে। আর চতুর্থ ধাপে এলো আরও ২২টি নতুন মিটারগেজ কোচ। অর্থাৎ ২০০টি কোচের মধ্যে ৯২টি কোচ দেশে পৌঁছেছে। আরও চারটি ধাপে ১০৮টি কোচ ২০২০ সালের জুন-জুলাই মাসের মধ্যে নিয়ে আসা হবে।

নতুন কোচের ভেতরের অংশ/ ছবি: বার্তা২৪.কম

নতুন কোচগুলোর ১৪টি দিয়ে চলছে ঢাকা টু কুড়িগ্রাম রুটে আন্তঃনগর ‘কুড়িগ্রাম এক্সপ্রেস’। বাকি ৩৬টি দিয়ে উত্তরাঞ্চলগামী ‘রংপুর এক্সপ্রেস’ ও ‘লালমনি এক্সপ্রেস’ এর পুরাতন কোচগুলো পরিবর্তন করা হয়েছে।

পাহাড়তলী ক্যারেজ ও ওয়াগন কারখানার ওয়ার্কার্স ম্যানেজার মোহাম্মদ সাইফুল ইসলাম বার্তা২৪.কম-কে বলেন, ‘আমদানি করা কোচগুলো দেশে আসার পর ওয়ার্কশপের কাজ শেষ করে বরাদ্দ অনুযায়ী বিভিন্ন রুটে পাঠিয়ে দেওয়া হয়। তবে আগের চালানের কিছু কোচ এবং বর্তমানে আসা কোচগুলো আমাদের হাতেই আছে।

এর আগে আলাদা ব্রডগেজ কোচ সংগ্রহ প্রকল্পের আওতায় ইন্দোনেশিয়া থেকে ৫০টি ব্রডগেজ কোচ আমদানি করা হয়, যা এর মধ্যেই বাণিজ্যিকভাবে বিভিন্ন রুটে চলাচল করছে।

এ সম্পর্কিত আরও খবর