পাকিস্তানে চ্যান্সারি কমপ্লেক্স নির্মাণসহ ৭ প্রকল্প একনেকে পাস

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 11:34:47

কূটনৈতিক সম্পর্ক বজায় রাখার মধ্য দিয়ে দু'টি রাষ্ট্রের মধ্যে কূটনৈতিক সম্পর্ক জোরদার করে অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে পাকিস্তানের ইসলামাবাদে চ্যান্সারি কমপ্লেক্স নির্মাণ করবে বাংলাদেশ।

আর এ লক্ষ্য নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে সেখানে বাংলাদেশ চ্যান্সারি কমপ্লেক্স নির্মাণ প্রকল্প (৩য় সংশোধনী) হাতে নেওয়া হয়েছে। যা বাস্তবায়ন করবে ইসলামাবাদের বাংলাদেশ হাইকমিশন।

মঙ্গলবার (১০ ডিসেম্বর) শেরে বাংলা নগরে অবস্থিত পরিকল্পনা মন্ত্রণালয়ে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে একনেক সভায় প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়। সভায় এ প্রকল্পসহ আরো ছয়টি প্রকল্প পাস করা হয়।

জানা গেছে, ইসলামাবাদের ডিপ্লোম্যাটিক এনক্লেভের সেক্টর জি-৫, ব্লক-৯ ও ১৫ তে ৭৭৬৮.২১ বর্গমিটার জায়গা জুড়ে চ্যান্সারি কমপ্লেক্সটি নির্মিত হবে। ২০২২ সালের মধ্যে কাজ শেষ করার প্রাথমিকভাবে সময় নির্ধারিত হয়েছে। প্রকল্পে মোট ব্যয় হবে ৭৯ কোটি ৮৬ লাখ ৫৭ হাজার টাকা। যা প্রস্তাবিত প্রথম প্রকল্পে ছিল ২৯ কোটি ৮০ লাখ টাকা।

একনেক চেয়ারপার্সন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভায় সভাপতিত্ব করেন। সভায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পরিকল্পনামন্ত্রী এম এম মান্নান, কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ. ম. রেজাউল করিম, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা সভায় অংশ নেন। সভায় মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, এসডিজির মুখ্য সমন্বয়ক, পরিকল্পনা কমিশনের সদস্যরা, সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের ব্রিফ করেন। ‍তিনি বলেন, একনেক সভায় প্রায় ৯ হাজার ২৪১ কোটি ২৫ লাখ টাকার ৬টি প্রকল্প অনুমোদন করেছে। এর মধ্যে সরকারি অর্থায়ন ৪ হাজার ৩১৫ কোটি ১ লাখ টাকা এবং প্রকল্প ঋণ ৪ হাজার ৯২৬ কোটি ২৪ লাখ টাকা।

অনুমোদিত প্রকল্পগুলো হলো সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ৪টি প্রকল্প- কক্সবাজার জেলার রামু-ফতেখাঁরকুল-মরিচ্যা জাতীয় মহাসড়ক (এন-১০৯ এবং ১১৩) যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্প, ঢাকার কেরাণীগঞ্জ থেকে মুন্সিগঞ্জের হাসাড়া পর্যন্ত জেলা মহাসড়ক (জেড-৮২০৩) যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্প, ঝিনাইদহ-কুষ্টিয়া-পাকশী-দাশুরিয়া জাতীয় মহাসড়কের (এন-৭০৪) কুষ্টিয়া শহরাংশ ৪ লেনে উন্নীতকরণসহ অবশিষ্টাংশ যথাযথ মানে উন্নীতকরণ প্রকল্প এবং নাগেশ্বরী-কাশিপুর-ফুলবাড়ী-কুলাঘাট-লালমনিরহাট জেলা মহাসড়ক উন্নয়ন প্রকল্প, শিক্ষা মন্ত্রণালয়ের ঢাকা, মাদারীপুর ও রংপুর জেলার ৩টি কলেজের অবকাঠামো উন্নয়ন প্রকল্প এবং বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণ প্রকল্প (১ম পর্যায়) (১ম সংশোধিত) প্রকল্প।

এ সম্পর্কিত আরও খবর