‘মানবাধিকার প্রতিষ্ঠার জন্যই বাংলাদেশের জন্ম’

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-22 14:12:57

জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেছেন, মানবাধিকার প্রতিষ্ঠার জন্যই বাংলাদেশের জন্ম হয়েছে।

মঙ্গলবার (১০ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবে সার্ক মানবাধিকার ফাউন্ডেশন আয়োজিত ‘বিশ্ব মানবাধিকার দিবস ২০১৯’ উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, মানবাধিকার প্রতিষ্ঠার প্রধান কাজ হচ্ছে নির্যাতন থেকে মানুষকে মুক্ত করা। বঙ্গবন্ধু দীর্ঘ ২৩ বছর অন্যায়, নির্যাতন, হত্যা এবং অধিকার আদায়ের জন্য সংগ্রাম করেছেন এটাই মানবাধিকার। বাংলাদেশে যেভাবে গণহত্যা হয়েছিল, সারাবিশ্ব তার স্বীকৃতি দিয়েছিল। বঙ্গবন্ধু বলেছিলেন যতদিন পর্যন্ত দেশকে মুক্ত করতে না পারবো ততদিন আন্দোলন চলবে। মানবাধিকার প্রতিষ্ঠার জন্যই আজ বাংলাদেশের জন্ম হয়েছে।

তিনি আরও বলেন, আমাদের প্রধানমন্ত্রীও মানবাধিকার রক্ষা করছেন। তিনি নির্যাতনের শিকার রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছেন।

আলোচনা সভায় সভাপতির বক্তব্যে বিচারপতি আব্দুস সালাম বলেন, প্রধানমন্ত্রী সবচেয়ে বড় মানবাধিকার কর্মী। যে ব্যক্তি মানবতার সেবা করে সে সর্বোত্তম ব্যক্তি। আপনারা সবাই মানবসেবা করবেন, অন্যায় করবেন না। কেউ যদি অন্যায় করেন তাহলে মানবাধিকার সংগঠনের সঙ্গে জড়িত থাকবেন না।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন, নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল অব: আব্দুর রশিদ, রাজনীতিবিদ আবুল কালাম চৌধুরী, বিশিষ্ট ব্যবসায়ী মোঃ জাফর মিয়া সহ সংগঠনের সদস্যবৃন্দ।

এ সম্পর্কিত আরও খবর