খুলনায় পাটকল শ্রমিকদের আমরণ অনশন চলছে

খুলনা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, খুলনা | 2023-08-27 21:06:36

পাট খাতে প্রয়োজনী অর্থ বরাদ্দ, বকেয়া মজুরি পরিশোধ ও মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা বাস্তবায়নের দাবিতে খুলনা অঞ্চলের ৯টি রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিকদের আমরণ অনশন কর্মসূচি চলছে।

মঙ্গলবার (১০ ডিসেম্বর) দুপুর ৩টা থেকে মিলগুলোর সামনে এ কর্মসূচি শুরু করেছেন প্রায় অর্ধলক্ষ শ্রমিক।

রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-ননসিবিএ সংগ্রাম পরিষদের ডাকা পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে খুলনার ক্রিসেন্ট, প্লাটিনাম, খালিশপুর, দৌলতপুর, স্টার, ইস্টার্ন, আলিম এবং যশোরের জেজেআই ও কার্পেটিং স্ব স্ব পাটকলের উৎপাদন বন্ধ রেখে মিলের প্রধান ফটকে এ কর্মসূচি পালন করছেন শ্রমিকরা। সন্ধ্যার পরেও শ্রমিকরা সামিয়ানা টানিয়ে কর্মসূচি চালিয়ে যাচ্ছেন।

প্লাটিনাম জুট মিলের সিবিএ সভাপতি শাহানা শারমিন বলেন, মজুরি কমিশন বাস্তবায়নের বিষয়ে শ্রমিকদের দেয়ালে পিঠ ঠেকে গেছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত শ্রমিকরা ঘরে ফিরবে না এমন শপথ নিয়েছে।

ক্রিসেন্ট জুট মিলের সাবেক সভাপতি মো. মুরাদ হোসেন বলেন, শ্রমিকরা ন্যায্য দাবি আদায়ে আন্দোলনে নেমেছে। পিপিপি বাতিল, মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত কঠোর আন্দোলন চলবে।

আন্দোলনরত পাটকল শ্রমিকরা বলেন, শ্রমিকরা মজুরি না পাওয়ায় মানবেতর জীবন যাপন করছেন। তারা তাদের সন্তানদের লেখাপড়ার খরচ, ঘর ভাড়া দিতে পারছে না। এ অবস্থায় বাধ্য হয়েই আন্দোলনে নেমেছি।

এ সম্পর্কিত আরও খবর