লটারির মাধ্যমে ৫৪৮ কর্মকর্তার পদায়ন

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-29 07:29:52

স্বচ্ছতা নিশ্চিত করতে পদোন্নতি পাওয়া ভূমি মন্ত্রণালয়ের আওতাধীন ৫৪৮ কানুনগো-তহশীলদারের লটারির মাধ্যমে পদায়ন করা হয়েছে।

বুধবার (১১ ডিসেম্বর) সচিবালয়ে এক অনুষ্ঠানের মাধ্যমে এ পদায়ন করেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। এসময় উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের সচিব মো. মাকছুদুর রহমান।

ভূমিমন্ত্রী বলেন, মন্ত্রণালয়ের আওতাধীন ব্যবস্থাপনা বিভাগ ও সেটেলমেন্ট বিভাগের সার্ভেয়ার ও সমমানের পদ (৩য় শ্রেণি) থেকে ৫৪৮ জনকে কানুনগো ও উপ-সহকারী সেটেলমেন্ট অফিসার (২য় শ্রেণি) পদে পদোন্নতি দেওয়া হয়েছে। সবাই পছন্দের এলাকায় পদায়ন চায়। তবে সরকারেরও সীমাবদ্ধতা আছে। কারণ, সবাইকে এক জায়গায় দেওয়া যায় না। তাই লটারির মাধ্যমে এসব কর্মকর্তাদের পদায়ন করা হচ্ছে।

তিনি বলেন, আমরা চাচ্ছি একটা সিস্টেম ডেভেলপ করতে। ভবিষ্যতে যেন এ পদ্ধতিটা অবলম্বন করা হয়। এ পদ্ধতিতে কোনো প্রশ্ন ওঠার সুযোগ নেই।

মন্ত্রী বলেন, আমরা দায়িত্ব নেওয়ার পর থেকে কর্মকাণ্ড দিয়ে একটা মেসেজ দিচ্ছি, পরিবর্তনের বার্তা দিচ্ছি। আমরা যেটা বলি সেটা করার চেষ্টা করি। আর যেটা পারবো সেটাই বলি। কারণ, সবকিছুই নিয়ম-নীতির মধ্যেই চলতে হয়। এটাকে মাথায় রেখেই কাজগুলি করছি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, 'যেকোনো অভিযোগ আসলে আমরা সেটার সত্যতা যাচাই করি। এরপরই ব্যবস্থা গ্রহণ করা হয়। আমিতো আর সবসময় এখানে থাকবো না। তাই ভবিষ্যতে যারা আসবে আশা করছি তারাও এ পদ্ধতি অনুসরণ করবেন।'

পিএসসির মাধ্যমে নন ক্যাডার থেকে ১০ হাজার সার্ভেয়ার ও সেটেলমেন্ট অফিসার নিয়োগ দেওয়া হবে বলেও জানান তিনি।

এসময় ভূমি মন্ত্রণালয়ের সচিব মো. মাকছুদুর রহমান বলেন, বিভিন্ন মামলা ও অন্যান্য কারণে ২০০৭ সাল থেকে বিভিন্ন সার্ভেয়ারদের পদোন্নতি দেয়া যায়নি। তবে এবার সে বাধা দূর হল। আর পদোন্নতি দেয়া হল ৫৪৮ জনকে। তাদেরকে লটারির মাধ্যমে পদায়ন করা হল।

এ সম্পর্কিত আরও খবর