নজরে আছে সব ধরনের মেগা প্রকল্প: দুদক চেয়ারম্যান

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 10:40:19

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের আবাসিক প্রকল্পে দুর্নীতির কারণে পৃথক চারটি মামলায় মোট ৩১ কোটিরও বেশি টাকা আত্মসাতের অভিযোগ এনে বৃহস্পতিবার গণপূর্ত অধিদফতরের সাবেক প্রধান প্রকৌশলী মাসুদুল আলমসহ ১৩ জনকে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশন।

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) বিকেল ৩টা ১৫ মিনিটে গ্রেফতারের বিষয়ে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, আমরা খুব দ্রুততম সময়ের ভিতর এই প্রকল্পের দুর্নীতির অনুসন্ধান, মামলা ও চার্জশিটের ব্যবস্থা করেছি। মামলার অনুমোদন দেওয়ার পরে অনুসন্ধানী কর্মকর্তারা প্রয়োজনমতো এই ১৩ জনকে গ্রেফতার করেছে। শুধু এই প্রকল্পই নয়, দেশের সব মেগা প্রকল্পগুলোর উপর দুদকের নজরদারি রয়েছে। আলাদা আলাদা কর্মকর্তাদের ভিন্ন ভিন্ন প্রকল্পে বিশেষ নজরদারি রাখার নির্দেশনা দেওয়া আছে।

রূপপুর বালিশকাণ্ডের মূল হোতা তত্ত্বাবধায়ক প্রকৌশলী জিল্লুর রহমানকে কোনো মামলার আসামি করা হয়নি কেন?, এমন প্রশ্নের জবাবে দুদক চেয়ারম্যান বলেন, আপনারা হয়তো আগত আসামি সম্পর্কে ধারণা রাখেন। কারো নাম এখনো মামলায় আসেনি বলে যে ভবিষ্যতে আসবেনা এমন নয়।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে দুদক চেয়ারম্যান আরও বলেন, ভর্তি ও কোচিং ব্যবসায়ীদের কঠোর নজরদারিতে রাখা হয়েছে। শিক্ষা ক্ষেত্রে যারা দুর্নীতি করবে তাদের কোনো ধরনের ছাড় দেওয়া হবে না। আমরা চাই না কারো শিক্ষাজীবনের শুরু হোক অবৈধ বা অসদুপায় অবলম্বনের মাধ্যমে। শুধু ভর্তি বাণিজ্য, কোচিং বাণিজ্যই নয় নজরদারি রাখা হবে গাইড বাণিজ্যের উপরেও।

জাহাঙ্গীরনগরের ভিসির দুর্নীতির ব্যাপারে কোনো পদক্ষেপ আছে কিনা জানতে চাইলে ইকবাল মাহমুদ বলেন, কোন বিশ্ববিদ্যালয় বা কোন শিক্ষাপ্রতিষ্ঠান এটা আমাদের দেখার বিষয় নয়। দুর্নীতির তথ্য পেলেই আমরা তার বিরুদ্ধে ব্যবস্থা নেব। সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা তথ্য দিন আমরা বিষয়টা দেখবো।

এরপর দুদকের দায়ের করা মামলায় খালেদা জিয়ার জামিন নামঞ্জুর করেছে আদালত এই বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এটাতো সম্পূর্ণ আদালতের বিষয়। মহামান্য আদালত যা ভালো মনে করেছেন তাই করেছেন। সেখানে আসলে আমাদের বলার কিছু নেই।

এ সম্পর্কিত আরও খবর