‘পতাকা নয় দেশপ্রেম ফেরি করি’

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-28 22:32:12

‘পতাকার দাম কেউ দিতে পারবে না। এটা মুক্তিযুদ্ধের পতাকা। এই পতাকা রক্তে কেনা। এর মধ্যে দেশপ্রেম মিশে আছে। আমি দেশপ্রেম ফেরি করি।’ এভাবেই কথাগুলো বলছিলেন রেজাউল ইসলাম। প্রতিদিন লাল-সবুজের পতাকা হাতে বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কসহ অলিগলি হেঁটে বেড়ান তিনি।

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) দুপুরে রংপুর মহানগরীর জিলা স্কুল মোড় বঙ্গবন্ধু ম্যুরাল চত্বরে কথা হয় রেজাউল ইসলামের সাথে।

পতাকার ফেরিওয়ালা হিসেবে পরিচিত রেজাউল ইসলাম বার্তা২৪.কম-কে বলেন, ‘সংসার চালানোর জন্য পতাকা ফেরি করি না। পথে পথে ঘুরি দেশপ্রেম বিলিয়ে দিতে। মানুষ আমাকে দেখে নয়, পতাকা দেখে কাছে আসে। এটাই তো দেশপ্রেম।’

লালমনিরহাট জেলা শহর থেকে ট্রেনে করে রংপুর স্টেশনে আসেন। সেখান থেকে পায়ে হেঁটে হেঁটে লালবাগ, বিশ্ববিদ্যালয় মোড়, শাপলা চত্বর, পায়রা চত্বর, বঙ্গবন্ধু ম্যুরাল চত্বর ও ধাপ এলাকাতে ঘুরে বেড়ান পতাকার এই ফেরিওয়ালা।

বিয়াল্লিশ বয়সের রেজাউল ইসলাম ২০১২ সাল থেকে ফেরি করে পতাকা বিক্রি করছেন বলে জানান। তিনি বছরের গুরুত্বপূর্ণ জাতীয় দিবসগুলোর আগে ঢাকা থেকে পতাকা কিনে এনে লালমনিরহাট ও রংপুরে ফেরি করেন।

কাঁধে ব্যাগ আর মাথায় গামছা বেঁধে হাতে লাল-সবুজের ঝাণ্ডা নিয়ে গুরুত্বপূর্ণ সড়ক ছাড়াও অলিগলিতে চষে বেড়ান বেড়ান রেজাউল। বার্তা২৪.কমকে তিনি বলেন, ‘পতাকা দেখলেই তরুণরাই কাছে ছুটে আসে। ছবি তোলে। এটা ভালো লাগে। কত মানুষের মোবাইলে আমার ছবি আছে। কিন্তু সবার কাছেই আমাদের দেশের পতাকাই বেশি দামি, মূল্যবান।’

রংপুর মহানগরের রেজাউল ইসলামের মতো অন্তত এক ডজন ফেরিওয়ালা এভাবেই প্রতিদিন পতাকা হাতে দিক-বিদিক ছুটে বেড়ান। জাতীয় দিবসগুলোতে পতাকার চাহিদা বেড়ে যাওয়ায় তাদের উপস্থিতিও বেশি দেখা যায়।

এ সম্পর্কিত আরও খবর