সারাদেশে নদ-নদীর অবৈধ স্থাপনা উচ্ছেদ করবে মন্ত্রণালয়

ঢাকা, জাতীয়

নিউজ ডেস্ক | 2023-08-24 15:53:49

সারাদেশের নদ-নদী, খাল ও প্রাকৃতিক জলাশয়ের প্রায় ৪০,০০০ অবৈধ স্থাপনা চিহ্নিত করা হয়েছে। এসব অবৈধ স্থাপনা উচ্ছেদে আগামী ২৩ ডিসেম্বর দেশব্যাপী একযোগে অভিযান (১ম পর্যায়) শুরু হবে বলে জানিয়েছে পানিসম্পদ মন্ত্রণালয়।

অভিযানের লক্ষ্যে বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) মন্ত্রণালয়ের সচিবের কক্ষে পানিসম্পদ সচিব কবির বিন আনোয়ার মন্ত্রিপরিষদ বিভাগ, জননিরাপত্তা বিভাগ এবং নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিনিধিদের নিয়ে সারাদেশের জেলা প্রশাসকদের সঙ্গে একটি ভিডিও কনফারেন্স করেন।

সচিব বলেন, পুনরায় দখল বন্ধ করার জন্য উচ্ছেদ অভিযান সম্পন্ন হলে সেখানে তৎক্ষণাৎ পানি উন্নয়ন বোর্ডের চলমান প্রকল্পের কাজ এগিয়ে নেওয়া হবে। যেসব জায়গায় প্রকল্প নেই সেখানে বৃক্ষ রোপণ, বসার জায়গা তৈরিসহ স্থানীয় নাগরিকদের জন্য মনোরম পরিবেশের ব্যবস্থা করা হবে।

কনফারেন্স চলাকালে উচ্ছেদ অভিযানে ইতোমধ্যে জেলা প্রশাসনের নেতৃত্বে জেলা পানিসম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা কমিটির কর্তৃক গৃহীত বিভিন্ন প্রস্তুতি এবং নানা প্রতিবন্ধকতা সম্পর্কে মতবিনিময় ও দিক-নির্দেশনা দিয়েছেন পানিসম্পদ সচিব।

পানিসম্পদ মন্ত্রণালয় ও পানি উন্নয়ন বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা সরাসরি উপস্থিত থেকে উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করবেন। অভিযানে যেকোন কাজে মন্ত্রণালয় থেকে পানিসম্পদ সচিব সর্বাত্মক সহযোগিতা করার আশ্বাস দেন।

কনফারেন্স অনুষ্ঠানে অতিরিক্ত সচিব (উন্নয়ন) মাহমুদুল ইসলাম এবং অতিরিক্ত সচিব (প্রশাসন) মোহাম্মদ রোকন উদ-দৌলাসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর